পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ দিচ্ছে সৌদি আরব

ইমরান খান
ইমরান খান

সৌদি আরবের কাছ থেকে ঋণ সুবিধা পেয়ে উচ্ছ্বসিত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। নিজ দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে বিষয়টি জানিয়ে ভিডিও বার্তা দিয়েছেন ইমরান। সৌদি আরব ৩০০ কোটি ডলার দিচ্ছে পাকিস্তানকে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন নিউজের প্রতিবেদনে বলা হয়, ভিডিও বার্তায় নিজ দেশের অর্থনৈতিক সংকটের বিষয়টি উল্লেখ করে ইমরান খান বলেছেন, ‘আমাদের ওপর ঋণের বোঝা থেকে মুক্ত হতে অনেক দিন ধরে চেষ্টা করে যাচ্ছিলাম। আমাদের অনেক ঋণ পরিশোধ করতে হয়েছে।’

আর্থিক সুবিধা পেয়ে উচ্ছ্বসিত ইমরান খান বলেন, সংকট উত্তরণে সৌদি আরব থেকে আমরা দারুণ প্যাকেজ পেয়েছি। যা আমাদের সংকট দূর করবে।

দুটির বেশি বন্ধুপ্রতিম রাষ্ট্র থেকে সরকার আর্থিক সহায়তার জন্য চেষ্টা করবে বলেও জানান সাবেক এই পাকিস্তানের ক্রিকেটার। ইয়েমেন যুদ্ধ বন্ধ করতে মধ্যস্থকারী হিসেবে ভূমিকা রাখতে পাকিস্তান চেষ্টা করবে বলে ঘোষণা দেন ইমরান খান। বলেন, ‘আমি আপনাদের জানাতে চাই- আমরা ইয়েমেনে যুদ্ধ বন্ধ করতে ভূমিকা রাখার চেষ্টা করব।

গত মঙ্গলবার রাতে পাকিস্তান সরকার জানিয়েছে, অর্থনৈতিক ভারসাম্য আনতে এক বছরের জন্য পাকিস্তানকে ৩০০ কোটি ডলার দিতে সম্মত হয়েছে সৌদি সরকার। তেল আমদানি ও অন্যান্য বিষয়ে ৩০০ কোটি ডলার পর্যন্ত ইসলামাবাদকে এক বছরের বিলম্বিত পরিশোধ সুবিধা দেওয়ার বিষয়টি স্বীকার করেছে সৌদি সরকার।

প্রসঙ্গত, ‘ভবিষ্যৎ বিনিয়োগ উদ্যোগ’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে রিয়াদ সফর করছেন ইমরান খান। সৌদি সাংবাদিক খাসোগি হত্যার পর আন্তর্জাতিক ব্যবসায়ী অনেক ফোরাম সম্মেলনটি বর্জন করেছে। আর কেন তিনি সৌদি আরব সফর করছেন সেই কারণও ব্যাখ্যা করেছেন। ইমরান জানান, তাঁর দেশ গভীর অর্থনৈতিক সংকটে। তাঁদের সৌদি সরকারের জরুরি সহায়তা প্রয়োজন। যে কারণে অন্যদের পথ অনুসরণ না করে সম্মেলনে যোগ দিয়েছেন তিনি।