দলের ব্যর্থতায় নেতৃত্ব ছাড়ছেন ম্যার্কেল

আঙ্গেলা ম্যার্কেল
আঙ্গেলা ম্যার্কেল

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল তাঁর দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন অব জার্মানির (সিডিইউ) চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। সোমবার হেজ প্রদেশের নির্বাচনের ফলাফলে তার নেতৃত্বাধীন জোটের হতাশাজনক ফল প্রকাশিত হওয়ার পর এ সিদ্ধান্ত নিলেন ম্যার্কেল।

আঙ্গেলা ম্যার্কেল বলেন, ‘আমি মনে করি সরকারপ্রধান এবং দলীয় প্রধানের পদ একটি অন্যটির সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত। তাই ডিসেম্বরে অনুষ্ঠেয় সিডিইউর চেয়ারম্যান নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কথা ভাবছি। কিন্তু সরকারপ্রধান হিসেবে পূর্ণ চার বছর দায়িত্ব পালন করতে চাই।’ নিজ দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নকে বিষয়টি জানিয়ে দিয়েছেন তিনি।

হেজ প্রদেশের নির্বাচনে ক্ষমতাসীন জোট সরকারের দুই দলই ১০ শতাংশ করে ভোট হারিয়েছে। এরপর একাধিকবার দলীয় প্রধানের পদে আর লড়বেন না বলেন জানান ম্যার্কেল। সোমবার সে ঘোষণাই দিলেন তিনি।

চ্যান্সেলরের পদ থেকে সরে দাঁড়ানোর ইচ্ছে নেই বলে জানিয়েছেন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক দলের নেতারা।

২০০০ সাল থেকে ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের চেয়ারম্যান আঙ্গেলা ম্যার্কেল। তিনিই সবচেয়ে বেশি সময় দলটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। আর চ্যান্সেলর হিসেবে ম্যার্কেল জার্মানিকে নেতৃত্ব দিচ্ছেন ২০০৫ সাল থেকে। তথ্যসূত্র: বিবিসি