রোহিঙ্গা প্রত্যাবর্তনের সিদ্ধান্তকে স্বাগত জানাল ভারত

রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নেওয়ার বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের সমঝোতাকে স্বাগত জানাল ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে, দুই দেশের পররাষ্ট্রসচিবদের চুক্তি মেনে শরণার্থীদের ফেরত যাওয়া শুরু হলে সেটা অবশ্যই ‘শুভারম্ভ’ হবে।

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চুক্তি অনুযায়ী চলতি মাসের মাঝামাঝি বাংলাদেশ থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের প্রত্যাবর্তন শুরু হবে। গত মঙ্গলবার দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) বৈঠকে এ সিদ্ধান্ত হয়। গত বছরের ২৩ নভেম্বর রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে চুক্তি সই করেছিল মিয়ানমার। মিয়ানমার থেকে বাংলাদেশে চলে আসা মোট রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা ১০ লাখেরও বেশি।

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে এই চুক্তি সম্পর্কে ভারতের অভিমত জানতে চাওয়া হলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বৃহস্পতিবার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বলেন, শরণার্থীদের এই ফেরত যাওয়াটা দ্রুত, নিরাপদ ও টেকসই হওয়া উচিত। তিনি বলেন, ভারতের আশা, রাখাইন রাজ্যে ফেরত যাওয়ার বিষয়ে শরণার্থীরা আস্থাবান হবে। কারণ, আস্থাবান হলেই এই প্রক্রিয়া গতি পাবে। মুখপাত্র বলেন, ‘আমরা আগেও বলেছি যে ভারত সব সময় শরণার্থীদের দ্রুত, নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনের পক্ষে।’
রবীশ কুমার এ প্রসঙ্গে বলেন, রোহিঙ্গা প্রশ্নে ভারত উভয় দেশেই তৎপর। শরণার্থীদের প্রয়োজনে মানবিক সাহায্য বাংলাদেশে দিয়ে চলেছে এবং তারই পাশাপাশি মিয়ানমারে যাতে প্রত্যাবর্তনের উপযুক্ত পরিবেশ সৃষ্টি হয়, সেই চেষ্টা চালিয়ে যাচ্ছে। যেখান থেকে তারা চলে আসতে বাধ্য হয়েছিল, সেখানে ফেরত যাওয়ার জন্য উপযুক্ত আর্থসামাজিক পরিবেশ সৃষ্টি হওয়া জরুরি, যাতে প্রত্যাবর্তনে তারা উৎসাহী হয়।