মধ্যবর্তী নির্বাচনে ইতিহাস গড়লেন নারী ও সংখ্যালঘুরা

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ভোট দিচ্ছেন ভোটাররা। ছবি: টুইটার থেকে সংগৃহীত
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ভোট দিচ্ছেন ভোটাররা। ছবি: টুইটার থেকে সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ইতিহাস গড়েছেন নারী ও সংখ্যালঘু প্রার্থীরা। মধ্যবর্তী এই নির্বাচনে জিতে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভের নিয়ন্ত্রণ নিয়ে এই ইতিহাস গড়লেন ডেমোক্র্যাটরা, যা এত দিন রিপাবলিকানদের দখলে ছিল। এটিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য একটা বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। তবে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে।

বুধবার বিসিসি জানিয়েছে, মধ্যবর্তী নির্বাচনে উল্লেখযোগ্যসংখ্যক নারী প্রার্থী জয়ী হয়েছেন। এখনো কিছু ডিস্ট্রিক্টে ভোট গণনা চলছে।

আট বছরের মধ্যে এই প্রথম ডেমোক্র্যাটরা কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ পেলেন। এতে ট্রাম্প প্রশাসনের বিপদ বাড়বে। এখন থেকে হাউস অব রিপ্রেজেনটেটিভে ডেমোক্রেটিক পার্টির সদস্যরা ট্রাম্পের অ্যাজেন্ডা বাধাগ্রস্ত করে তাঁকে অস্বস্তির মুখে ফেলে দিতে পারেন। মধ্যবর্তী এই নির্বাচনকে প্রেসিডেন্ট ট্রাম্পের গ্রহণযোগ্যতা যাচাইয়ের গণভোট হিসেবে দেখছেন বিশ্লেষকেরা।

দুই বছর আগে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে পরাজিত হন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিভিন্ন ইস্যুতে বিতর্কিত হন ট্রাম্প।

এবারের নির্বাচন অনেক কারণেই ইতিহাস গড়ল।
* নন-প্রেসিডেন্ট এই নির্বাচনে ভোটদানের হার বেশি
* উল্লেখযোগ্যসংখ্যক নারী প্রার্থী নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছেন
* উল্লেখযোগ্যসংখ্যক এলজিবিটি প্রার্থী অংশ নিয়ে জয়ী হয়েছেন
* উল্লেখযোগ্যসংখ্যক সামরিক ব্যক্তি প্রার্থী নির্বাচিত হয়েছেন

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে ভোট নেওয়া হয়। নির্বাচনে হাউস অব রিপ্রেজেনটেটিভের সব আসনে এবং সিনেটের ৩৫ আসনে ভোট নেওয়া হয়। ৩৬টি অঙ্গরাজ্যে গভর্নর পদে এবং অঙ্গরাজ্য পরিষদ ও স্থানীয় পরিষদের অনেক আসনের জন্যও ভোট নেওয়া হয়।