পরলোকে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার

অনন্ত কুমার। ছবি: টুইটার থেকে নেওয়া
অনন্ত কুমার। ছবি: টুইটার থেকে নেওয়া

৫৯ বছর বয়সে চলে গেলেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার। আজ সোমবার সকালে বেঙ্গালুরুর এক হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। বেশ কিছুদিন ধরে ক্যানসারে ভুগছিলেন এই মন্ত্রী।

এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়, গত মাসে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ক্যানসার ইনস্টিটিউট থেকে চিকিৎসা নিয়ে দেশে ফেরেন অনন্ত কুমার।

মৃত্যুর সময় স্ত্রী, দুই মেয়ে ও স্বজনেরা অনন্ত কুমারের পাশে ছিলেন। তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর মরদেহ বেঙ্গালুরুর ন্যাশনাল কলেজে নেওয়া হবে।

দক্ষিণ বেঙ্গালুরু লোকসভা কেন্দ্রের বিজেপি সাংসদ অনন্ত কুমার ২০১৪ সালে মোদি মন্ত্রিসভায় প্রথমে রাসায়নিক ও সার মন্ত্রণালয়ের দায়িত্ব পান। এরপর ২০১৬ সাল থেকে কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্বও পালন করে আসছিলেন তিনি।

বিজেপির অটল বিহারি বাজপেয়ির নেতৃত্বে এনডিএ সরকারের মন্ত্রী ছিলেন অনন্ত কুমার। ১৯৯৮ সালে বাজপেয়ির মন্ত্রিসভার সবচেয়ে কনিষ্ঠ মন্ত্রী ছিলেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে জানানো হয়, অনন্ত কুমারের মৃত্যুতে তাঁর পরিবারের প্রতি গভীর শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে শোক প্রকাশ করে মোদি লেখেন, ‘অনন্ত কুমারজি এক যোগ্য প্রশাসক ছিলেন। তিনি একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন এবং বিজেপি সংগঠনের এক মূল্যবান কর্মী ছিলেন। কর্ণাটকে এবং বিশেষত বেঙ্গালুরু ও সংলগ্ন এলাকায় দলকে আরও পোক্ত ভিতের ওপর দাঁড় করাতে তিনি কঠোর পরিশ্রম করেছেন। তাঁর নির্বাচনী এলাকায় তাঁকে সব সময় হাতের কাছেই পাওয়া যেত...।’

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং কর্ণাটকের মুখ্যমন্ত্রী ও জেডিএস নেতা কুমারস্বামীও অনন্ত কুমারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। কুমারস্বামী বলেন, ‘এক নিকটবন্ধুকে হারালাম।’