কঙ্গোয় জাতিসংঘের ৮ শান্তিরক্ষী নিহত

ছবি: কঙ্গোয় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর এক সদস্য। ছবি: এএফপি।
ছবি: কঙ্গোয় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর এক সদস্য। ছবি: এএফপি।

জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর ৮ সদস্য কঙ্গোয় বিদ্রোহী মিলিশিয়াদের বিরুদ্ধে অপারেশনে নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। নিহতদের একজন তানজানিয়া ও সাতজন মালয় সেনা ছিলেন। এ ঘটনায় দেশটিতে শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের মৃত্যুসংখ্যা আরও বেড়ে গেল। গত বছর দেশটিতে শান্তিরক্ষী বাহিনীর ১৫ জন সদস্য নিহত হওয়ার পর এটাই সবচেয়ে বড় ক্ষতি বলে জানিয়েছে সংস্থাটি।

গতকাল বৃহস্পতিবার শান্তিরক্ষী বাহিনীর ডেপুটি হেড জেনারেল বার্নার্ড কামিন্স বলেন, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর সঙ্গে যৌথভাবে শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা অ্যালিড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) নামের একটি জিহাদি গ্রুপের বিরুদ্ধে অভিযান চালান। ওই গ্রুপটির বিরুদ্ধে বেসামরিক লোকদের হত্যার অভিযোগ রয়েছে। সেখানে রক্তক্ষয়ী সংঘর্ষে ৮ সেনা নিহত হন।

এডিএফ গ্রুপটি বেনি শহর থেকে ১২ মাইল দূরের কিডিউয়ি নামের একটি শহর দখল করে রেখেছে। সেখানে দুই থেকে তিন লাখ মানুষ বাস করে। বর্তমানে ওই শহরটি শান্তিরক্ষী বাহিনী দখলে নিয়েছে বলে জানিয়েছেন জেনারেল কামিন্স।

মালয় সেনাবাহিনীর পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে, তাদের চার সেনা নিহত হয়েছেন। তাঁরা সাহসী, পরিশ্রমী ও শৃঙ্খলা মেনে চলা সেনা ছিলেন। সব সময় শান্তি বজায় রাখার পক্ষে কাজ করে গেছেন তাঁরা।