তামিলনাড়ুতে 'গাজা'-র আঘাতে প্রাণহানি ১৩

ঘূর্ণিঝড় গাজার আঘাতে বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। তামিলনাড়ু, ভারত। ছবি: রয়টার্স
ঘূর্ণিঝড় গাজার আঘাতে বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। তামিলনাড়ু, ভারত। ছবি: রয়টার্স

ভারতের তামিলনাড়ু রাজ্যে ঘূর্ণিঝড় ‘গাজা’-র আঘাতে ১৩ জনের প্রাণহানি হয়েছে। উপকূলীয় এলাকা থেকে প্রায় ৮১ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে নিরাপদ স্থানে। শুক্রবার এই তথ্য নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

এনডিটিভি জানিয়েছে, চেন্নাই থেকে ৩০০ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড়টি তামিলনাড়ুর নাগাপাত্তিনাম ও ভেদারান্নিয়াম এলাকা দিয়ে অতিক্রম করে। নাগাপাত্তিনাম, ফুডুকোটাই, রামানাথপুরাম, তিরুভারুরসহ রাজ্যের ছয়টি জেলার ঝুঁকিপূর্ণ ও নিম্নাঞ্চলের লোকজনকে তিন শতাধিক আশ্রয়কেন্দ্রে ঠাঁই দেওয়া হয়েছে। কোথাও কোথাও গাছ উপড়ে সড়কে ওপর পড়ে থাকতে দেখা গেছে। তবে বিদ্যুৎ–ব্যবস্থার বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

ঘূর্ণিঝড়ে আক্রান্ত পরিবারগুলোর জন্য ১০ লাখ রুপি সহায়তা ঘোষণা করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালনিসওয়ামি। তিনি বলেন, ত্রাণসেবা কার্যক্রম অব্যাহত রয়েছে।

ঘূর্ণিঝড় গাজার আঘাতে বিপর্যস্ত এলাকায় মোবাইল অপারেটরগুলো বিনা মূল্যে কল–সুবিধা দিচ্ছে। ন্যাশনাল ডিজাস্টার রিলিফ ফোর্সের চারটি দল উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছে। উদ্ধার অভিযানে অংশ নিয়েছেন নয় হাজার উদ্ধারকর্মী।

এ দিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে চেন্নাই থেকে বিভিন্ন গন্তব্যের চারটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। আক্রান্ত এলাকার স্কুল ও কলেজগুলো শুক্রবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। স্থগিত করা হয়েছে আন্না ইউনিভার্সিটির সব ধরনের পরীক্ষা।

বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ঘূর্ণিঝড় ‘গাজা’ বৃহস্পতিবার সন্ধ্যায় তামিলনাড়ুতে আঘাত হানে। পরে ধীরে ধীরে তা দুর্বল হয়ে যায়।