হাতির জন্য ভারতের প্রথম হাসপাতাল

ভারতে বিভিন্ন পশুর জন্য চিকিৎসাকেন্দ্র থাকলেও হাতির চিকিৎসার জন্য কোনো উল্লেখযোগ্য জায়গা ছিল না। হাতির দাঁতে ব্যথা হলেও পশু চিকিৎসকেরা অনেক সময় বুঝতেও পারেন না কোথায় ব্যথা। এবার সেই ঘাটতি পূরণ হলো। ভারতের উত্তর প্রদেশের আগ্রার কাছে মথুরায় তৈরি করা হয়েছে কেবল হাতির চিকিৎসার জন্য হাসপাতাল।

গত শুক্রবার মথুরায় চুরমুরা গ্রামে উদ্বোধন করা হয়েছে হাতির জন্য ভারতের প্রথম বিশেষায়িত এই হাসপাতাল। এই চিকিৎসাকেন্দ্রের কাছেই রয়েছে একটি হাতি সংরক্ষণ কেন্দ্র। সেই সংরক্ষণ কেন্দ্রকে মাথায় রেখে এই হাসপাতাল তৈরি হয়েছে। কোনো হাতি অসুস্থ হয়ে পড়লে তার চিকিৎসার ব্যবস্থা রয়েছে এই হাসপাতালে। তা ছাড়া অসুস্থ হাতিকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য ব্যবস্থা রাখা হয়েছে বিশেষ ক্রেনের।

স্বেচ্ছাসেবী সংস্থা ‘ওয়াইল্ড লাইফ এসওএস’–এর উদ্যোগে হাসপাতালটি তৈরি করা হয়েছে। হাসপাতালটিতে অসুস্থ ও আহত হাতিদের জন্য এক্স-রে, আল্ট্রাসনোগ্রাফি, হাইড্রোথেরাপি, লেজারসহ বিভিন্ন ধরনের চিকিৎসাব্যবস্থা রয়েছে। সেই সঙ্গে বয়স্ক হাতিদের পুনর্বাসনের ব্যবস্থাও হবে এখানে। উন্নত ও নিরাপদ প্রজনের সুব্যবস্থাও রয়েছে।

হাসপাতালের পাশাপাশি শিক্ষানবিশ পশু চিকিৎসকদের হাতেকলমে কাজ শেখারও সুযোগ রাখা হয়েছে এখানে। স্বেচ্ছাসেবী সংস্থাটির লক্ষ্য, ভারতে আরও কয়েকটি রাজ্যে এমন হাসপাতাল গড়ে তোলার।