যুক্তরাষ্ট্রের জন্য কানাকড়িও করেনি পাকিস্তান: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

পাকিস্তানকে শত শত কোটি ডলারের সামরিক সহায়তা বন্ধ করে দেওয়ার বিষয়ে নিজ প্রশাসনের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল রোববার এ বিষয়ে নিজের অবস্থান সমর্থন করে মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কানাকড়ি কাজও করেনি পাকিস্তান। উল্টো দেশটির সরকার আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনকে এমন এক স্থানে লুকিয়ে থাকতে সহায়তা করে, যার কাছেই ছিল সামরিক স্থাপনা।

পাকিস্তানের অ্যাবোটাবাদের একটি বাড়িতে লাদেন লুকিয়ে বসবাস করে আসছিলেন। ২০১১ সালে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে লাদেন নিহত হন। অ্যাবোটাবাদের বাড়িটির কাছেই ছিল পাকিস্তানের সামরিক একাডেমি। পরে বাড়িটি গুঁড়িয়ে দেওয়া হয়।

গতকাল ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে অ্যাবোটাবাদের বাড়িটির প্রতি ইঙ্গিত করে ট্রাম্প বলেন, ‘ভেবে দেখুন, লাদেন পাকিস্তানে সুন্দরভাবে চমৎকার বাড়িতে বাস করে আসছিলেন। সামরিক একাডেমির কাছেই তিনি থাকতেন। আর পাকিস্তানের সবাই তা জানত।’

ট্রাম্পের যুক্তি, পাকিস্তানকে শত শত কোটি ডলার সহায়তা দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। আর সেই পাকিস্তানই কিনা যুক্তরাষ্ট্রের শত্রু লাদেনকে নিরাপদে লুকিয়ে থাকতে সাহায্য করেছিল।

ট্রাম্প বলেন, ‘আমরা পাকিস্তানকে আর কোনো অর্থ দেব না। আমি এই সহায়তা বন্ধ করে দিয়েছি, কারণ তারা (পাকিস্তান) আমাদের জন্য কিচ্ছু করেনি। তারা কানাকড়িও করেনি।’