জাতিসংঘের পরিবেশ কর্মসূচিপ্রধানের পদত্যাগ

এরিক সলহেম। ছবি: এএফপি
এরিক সলহেম। ছবি: এএফপি

৪ কোটি ২৪ লাখ ইউরো শুধু বিমান পরিবহন বাবদ খরচ করেছেন জাতিসংঘের পরিবেশ কর্মসূচির প্রধান এরিক সলহেম। ভ্রমণ বাবদ এই অতিরিক্ত খরচের দায় মাথায় নিয়ে তাঁকে পদত্যাগ করতে হয়েছে।

এরিক সলহেম তাঁর পদত্যাগপত্র জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে পৌঁছে দিয়েছেন। গুতেরেস গতকাল মঙ্গলবার এই পদত্যাগপত্র গ্রহণ করেছেন। ২০১৬ সাল থেকে নরওয়ের নাগরিক এরিক সলহেম, জাতিসংঘের পরিবেশ কর্মসূচির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ৬৩ বছর বয়স্ক সলহেমের অতিরিক্ত ভ্রমণ ভাড়া নিয়ে সম্প্রতি সমালোচনার মুখে পড়েন।

অনেকেই বলেছেন জাতিসংঘের পরিবেশ কর্মসূচির প্রধান হয়েও অতিরিক্ত বিমান ভ্রমণের কারণে এরিক সলহেম দায়িত্বহীন হয়ে কার্বন ডাইঅক্সাইড নির্গমন হ্রাস করবার বদলে বৃদ্ধি করেছেন। 
জাতিসংঘের আয়–ব্যয় নিরীক্ষার প্রতিবেদনে দেখা যায়, দায়িত্ব নেওয়ার প্রথম ২২ মাসে এরিক সলহেম ৪ কোটি ২৪ লাখ ইউরো শুধু বিমান পরিবহন বাবদ ব্যয় করেছেন।

ইতিপূর্বে এই ব্যয় সম্বন্ধে তাঁকে সতর্ক করা হলেও সলহেম তা আমলে নেননি। তা ছাড়া এই ভ্রমণগুলো কতটা দাপ্তরিক ছিল, সে বিষয়ে তিনি যথেষ্ট প্রমাণ দেখাতে পারেননি। এই ঘটনার জেরে সুইডেন ও ডেনমার্ক এই খাতে তাদের অনুদান বন্ধ করে দিয়েছিল।

এদিকে দুই সপ্তাহ পর পোল্যান্ডের কটোভিচ শহরে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে জাতিসংঘের পরিবেশ কর্মসূচির ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন পদত্যাগী এরিক সলহেমের ডেপুটি তানজানিয়ার নাগরিক জোয়েস মাসুয়া।