পুতিন-সালমানের 'হাই-ফাইভ'

জি-২০ সম্মেলনে হাস্যোজ্জ্বল সৌদি যুবরাজ ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত
জি-২০ সম্মেলনে হাস্যোজ্জ্বল সৌদি যুবরাজ ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার রাজধানীতে জি-২০ সম্মেলনে প্রাণবন্ত ও হাস্যোজ্জ্বলভাবে দেখা গেল সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে হাস্যোজ্জ্বল ভঙ্গিতে করমর্দন করেন এবং পাশাপাশি বসেন তাঁরা। আর পেছন থেকে তা চেয়ে চেয়ে দেখেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পুতিনের সঙ্গে যুবরাজের ওই হাসি ও হাই-ফাইভ আদলের করমর্দনের ভিডিও ও ছবি মুহূর্তের মধ্য ছড়িয়ে পড়ে। ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা ও সমালোচনার ঝড় তুলেছে।

গত ২ অক্টোবর তুরস্কে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে সৌদি আরব। ওই হত্যাকাণ্ডের নেপথ্য নায়ক হিসেবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অভিযুক্ত করা হয়। তবে বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছে সৌদি আরব। এর দুই মাস পর বিশ্ব অর্থনীতির শীর্ষ ২০ দেশের সম্মেলনে অংশ নেন যুবরাজ সালমান। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা সাংবাদিক খাসোগি হত্যাকাণ্ড নিয়ে সতর্ক করে দিলেও যুবরাজকে জি-২০ সম্মেলনে স্বাগত জানালেন পুতিন। সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ৩৩ বছর বয়সী সৌদি যুবরাজের করমর্দনের একটি ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিও এবং ছবিতে দেখা যায়, যুবরাজ সালমান এগিয়ে এসে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে চওড়া হাসিতে হাই-ফাইভ ধাঁচে একে অপরের সঙ্গে হাত মেলাচ্ছেন। বয়সে অনেক ছোট সৌদি যুবরাজ হাসতে হাসতেই পুতিনের হাত ধরে থাকেন। এরপরই দুজন পাশাপাশি চেয়ারে বসেন। দুজনকে এ সময় বেশ হাস্যোজ্জ্বল দেখা যায়। কিছুটা পেছনে দাঁড়িয়ে যুবরাজ ও রুশ প্রেসিডেন্টের করমর্দনের এই দৃশ্য দেখেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সামাজিক যোগাযোগমাধ্যমের অনেকে বলেছেন, সৌদি যুবরাজকে এমন হাস্যোজ্জ্বল দেখে মনে হচ্ছে না তিনি খাসোগি হত্যাকাণ্ডের ব্যাপারে আন্তর্জাতিকভাবে চাপে আছেন।

অপর একজন লিখেছেন, ডোনাল্ড ট্রাম্প নিজের স্বার্থের জন্য যুবরাজ সালমানকে সমর্থন দিতে পারলে রাশিয়ার পুতিন আবার কী দোষ করলেন। আন্তর্জাতিক কিছু গণমাধ্যমের খবরে বলা হয়, ভ্লাদিমির পুতিন-যুবরাজ সালমানের এমন হাসি সত্যি দুঃখজনক।

গত বছরের ডিসেম্বরে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের বৈঠকে পুতিন ও যুবরাজে সাক্ষাৎ হয়। বৈঠকে অপরিশোধিত তেলের দরপতন ঠেকাতে ও তেলের উৎপাদন কমিয়ে আনার লক্ষ্যে চুক্তিতে পৌঁছায় সৌদি আরব ও রাশিয়া। তথ্যসূত্র: সিএনএন।