পুতিনের অ্যাকাউন্ট বন্ধ!

পুতিনের অ্যাকাউন্ট বন্ধ
পুতিনের অ্যাকাউন্ট বন্ধ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে চলা লাখো অনুসারীর একটি টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। @putinRF_eng-এ ১০ লাখেরও বেশি অনুসারী (ফলোয়ার)। ক্রেমলিন নিশ্চিত করে যে অ্যাকাউন্টটি পুতিন বা তাঁর দলের কোনোও সদস্য পরিচালনা করেন না। এরপরই সেটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় টুইটার।

বিবিসির খবরে বলা হয়েছে, পুতিনের নামে খোলা ভুয়া অ্যাকাউন্টে নিয়মিত রুশ প্রেসিডেন্টের বিভিন্ন কাজকর্ম এবং ছবি পোস্ট করা হতো। এগুলো অফিশিয়াল বলেও পোস্টের ডেসক্রিপশনে দাবি করা হতো। ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসকোনি, কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাচি এবং আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারের মতো বিশ্বনেতারাও পুতিনের নামে খোলা এই ভুয়া অ্যাকাউন্টে টুইট করেছেন।

অ্যাকাউন্টে টুইটারের ভেরিফায়েড ‘নীল টিক’ ছিল না। রুশ প্রেসিডেন্টের নামে ভুয়ো এই অ্যাকাউন্ট খোলা হয় ২০১২ সালে এবং এতে বিশেষ করে তাঁর জনসমক্ষে আসাসংক্রান্ত বিভিন্ন অফিশিয়াল লিংক পোস্ট করা হতো। টুইটার জানায়, রাশিয়ার সরকারি কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া বৈধ তথ্যের ভিত্তিতে পুতিনের নামে খোলা ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

ক্রেমলিনের একটি অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট আছে। তবে পুতিনের এই অ্যাকাউন্ট কে খুলেছিল, তা জানা যায়নি। টুইটারে ভুয়া অ্যাকাউন্ট এই প্রথম নয়। এর আগেও এমনটা হয়েছে। এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ গুরু ওয়ারেন বাফেটের নামে টুইটার অ্যাকাউন্ট থেকে যুবকদের উৎসাহমূলক পোস্ট দেওয়া হতো। এই অ্যাকাউন্টে অনুসারী ছিল ২০ লাখের বেশি। এই টুইটার অ্যাকাউন্টে বাফেটের ইংরেজি নামের বানান সঠিক ছিল না।