মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে এগিয়ে বিজেপি

ভারতের পাঁচ রাজ্যে আজ শুক্রবার বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। এই পাঁচটি রাজ্য হলো: মিজোরাম, তেলেঙ্গানা, রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়। স্থানীয় সময় বিকেলে ভোট গ্রহণ শেষ হয়। বুথফেরত জরিপে মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে এগিয়ে আছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তবে কোনো রাজ্যেই কংগ্রেসের এগিয়ে থাকার আভাস মেলেনি। ১১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বিভিন্ন বুথফেরত জরিপের ফলের বরাত দিয়ে বলা হয়েছে, মধ্যপ্রদেশে আবার ক্ষমতায় বসছেন বিজেপির শিবরাজ সিং। দলটি এই রাজ্যে ১১৮টি আসন দখল করতে পারে। এতে করে ২৩০ আসনের বিধানসভার অর্ধেকের বেশি আসন চলে যাবে বিজেপির হাতে। অন্যদিকে ছত্তিশগড়ে বিজেপি ও কংগ্রেস আছে কাছাকাছি অবস্থানে। ধারণা করা হচ্ছে, সেখানেও ক্ষমতায় আসতে পারে বিজেপি। রমন সিংয়ের নেতৃত্বে বিজেপি পেতে পারে ৪৬টি আসন। ৯০টি আসনের মধ্যে কংগ্রেস পেতে পারে ৩৫টি। ওদিকে অজিত যোগী-মায়াবতীর জোট পেতে পারে মোটে ৭টি আসন।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, তেলেঙ্গানা রাজ্যে মোট আসন আছে ১১৯টি। সেখানে প্রায় ৫৬ শতাংশ ভোট পড়েছে বলে বুথফেরত সমীক্ষায় বলা হয়েছে। রাজস্থানে পড়েছে প্রায় ৬০ শতাংশ ভোট। মিজোরামে আছে মোট ৪০টি আসন। সরকার গঠনের জন্য কোনো দলকে প্রতি রাজ্যে ন্যূনতম অর্ধেকের বেশি আসনে জয়ী হতে হবে।

বুথফেরত সমীক্ষায় দেখা গেছে, তেলেঙ্গানা রাজ্যে বেগতিক অবস্থায় আছে বিজেপি। ৪ থেকে ৭টির বেশি আসনে জয় পাবে না দলটি।

শুক্রবার সকালে পাঁচটি রাজ্যে ভোট গ্রহণ শুরু হয়। তবে মাওবাদী অধ্যুষিত তেলেঙ্গানায় ভোট গ্রহণের নির্ধারিত সময় কম-বেশি করা হয়। ১১ ডিসেম্বর এই রাজ্যগুলোর ভোটাভুটির ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার কথা রয়েছে।

এদিকে আজ সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় সাধারণ নাগরিকদের ভোটাধিকার প্রয়োগের উদাত্ত আহ্বান জানান। রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, এই রাজ্যগুলোর ভোটের ফলাফলেই বোঝা যাবে আগামী বছরের লোকসভা নির্বাচনে কী হতে যাচ্ছে।