নিশানের সাবেক চেয়ারম্যান গোনের বিরুদ্ধে নতুন অভিযোগ

কার্লোন গোন।
কার্লোন গোন।

পারিশ্রমিকের সঠিক তথ্য প্রকাশ না করায় জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিশান গ্রুপের সাবেক চেয়ারম্যান কার্লোন গোনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে। একই সঙ্গে অন্যান্য অভিযোগে তাঁর বিরুদ্ধে নতুন করে পরোয়ানা জারি হয়েছে।

আজ সোমবার স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এএফপির খবরে এ তথ্য জানানো হয়। ফলে আসন্ন বড়দিন ওই ধনকুবেরকে কারাগারেই কাটাতে হবে।

পারিশ্রমিকের পূর্ণাঙ্গ তথ্য প্রদান না করার অভিযোগে গত ১৯ নভেম্বর টোকিও কৌঁসুলির কার্যালয় ৬৪ বছর বয়সী কার্লোন গোনকে আটক করে। গোন ২০১০ থেকে ১৫ সাল পর্যন্ত প্রায় ১০ বিলিয়ন ইয়েন পারিশ্রমিকের মধ্যে মাত্র ৫০০ কোটি ইয়েন (৪ কোটি ৪০ লাখ ডলার) পারিশ্রমিক পাওয়ার তথ্য প্রকাশ করেন। এখন তাঁর বিরুদ্ধে নতুন অভিযোগ হলো গত তিন বছরে তিনি তাঁর পূর্ণাঙ্গ আয়ের তথ্য থেকে চার বিলিয়ন ইয়েনের তথ্য গোপন করেছেন। এ অভিযোগে আজ তাঁকে নতুন করে গ্রেপ্তার দেখানো হয়।

জাপানের আইন অনুযায়ী, দীর্ঘ সময় ধরে আইনজীবীরা কার্লোন গোনকে জেরা করতে পারেন। গোনের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সহযোগী গ্রেগ কেলির পাশাপাশি মোটার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটিও আর্থিক অসদাচরণের জন্য দায়ী। তাঁদের জমা দেওয়া কাগজপত্রে পূর্ণাঙ্গ আয়ের তথ্য প্রকাশ না করায় তাঁদের বিরুদ্ধেও অভিযোগ আনা হবে।