কাওসার দুই সপ্তাহের পুলিশ হেফাজতে

কাওসার। ছবি: সংগৃহীত।
কাওসার। ছবি: সংগৃহীত।

পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াগড় এবং বিহারের বুদ্ধগয়ার বিস্ফোরণ-কাণ্ডে অভিযুক্ত কাওসার ওরফে বোমা মিজানকে ১৪ দিন পুলিশ হেফাজতে নেওয়ার আদেশ দিয়েছেন কলকাতার বিশেষ বিচার বিভাগীয় আদালত।

কলকাতা পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার আদালত এ আদেশ দেন। তাঁকে জিজ্ঞাসাবাদ করবে কলকাতা পুলিশের বিশেষ টাস্ক ফোর্স বা এসটিএফ। এর আগেও তাঁকে ১৪ দিনের হেফাজতে নেওয়া হয়েছিল।

দীর্ঘ ৪ বছর পর ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএ গত আগস্ট মাসে কাওসারকে বেঙ্গালুরুর রামনগর এলাকা থেকে গ্রেপ্তার করে। তাঁকে ধরিয়ে দিতে ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করা হয়েছিল। ৩৮ বছর বয়সী কাওসার জেএমবির শীর্ষ নেতা। কাওসারকে জিজ্ঞাসাবাদে জেএমবি থেকে নাম পরিবর্তন করে জেএমআই রাখা ভারতের প্রধান সালাউদ্দিন সালেহীনের খোঁজ বের করতে চাইছে এসটিএফ। 


কাওসার ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশের ময়মনসিংহ জেলার ত্রিশালে প্রিজনভ্যানে হামলা চালিয়ে পালিয়ে যান। পরে গোপনে ভারতে পালিয়ে আসেন। ২০১৪ সালের ২ অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমান শহরের সন্নিকটে খাগড়াগড়ের একটি ভাড়া বাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণে দুজন জেএমবি জঙ্গির মৃত্যু হয়। এরপরই প্রকাশ হয়ে পড়ে, ওই বাড়িটি ছিল জেএমবির ঘাঁটি।

এনআইএ সূত্রে বলা হয়, কাওসারকে বেঙ্গালুরু থেকে ট্রানজিট রিমান্ডে আনা হয় কলকাতায়। গত ৩ আগস্ট কেরালা থেকে এনআইএ কাওসারসহ আরও দুই জেএমবি জঙ্গিকে গ্রেপ্তার করে। তাঁরা হলেন মোস্তাফিজুর রহমান ওরফে তুহিন ওরফে শাহিন ও আবদুল করিম ওরফে ছোটা।