ভারতের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর শক্তিকান্ত

ভারতের কেন্দ্রীয় ব্যাংক বা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) নতুন গভর্নর নিযুক্ত হয়েছেন শক্তিকান্ত দাস। ছবিটি টুইটার থেকে নেওয়া
ভারতের কেন্দ্রীয় ব্যাংক বা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) নতুন গভর্নর নিযুক্ত হয়েছেন শক্তিকান্ত দাস। ছবিটি টুইটার থেকে নেওয়া

ভারতের কেন্দ্রীয় ব্যাংক বা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) নতুন গভর্নর নিযুক্ত হয়েছেন শক্তিকান্ত দাস। তাঁর কার্যকালের মেয়াদ হবে তিন বছর। গতকাল মঙ্গলবার নতুন গভর্নরের নাম ঘোষণা করা হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, ২০১৬ সালে নোট বাতিলের সিদ্ধান্তে মোদি সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন শক্তিকান্ত। এর আগে তিনি কেন্দ্রীয় ব্যাংকের বোর্ডে দায়িত্ব পালন করেছেন। তিনি অর্থসচিব ছিলেন।

গত সোমবার ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে পদত্যাগ করেন কেন্দ্রীয় ব্যাংকের সদ্যবিদায়ী গভর্নর উরজিত প্যাটেল। কিন্তু ধারণা করা হয়, অর্থনীতিতে মোদি সরকারের নাক গলানোর রাশ টেনে ধরতে চাওয়ায় চাপের মুখে তাঁকে সরে যেতে হয়েছে।

আরবিআইয়ের গভর্নর হিসেবে নিয়োগ পাওয়ার বিষয়টি নিয়ে টুইটারে একটি টুইটও করেছেন শক্তিকান্ত দাস। সামাজিক যোগাযোগের এই মাধ্যমে তিনি বেশ সক্রিয়। প্রায়ই বিভিন্ন বিষয় নিয়ে পোস্ট দেন তিনি।

ইকোনমিক টাইমস–এর খবরে বলা হয়েছে, টানা দুই মেয়াদ পর আবার সরকারের প্রশাসন ক্যাডারের সাবেক কর্মকর্তাকে গভর্নর পদে নিয়োগ দেওয়া হলো। এর আগে নিয়োগ পাওয়া উরজিত প্যাটেল একজন অর্থনীতিবিদ ছিলেন। উরজিতের পূর্বসূরি রঘুরাম রাজনও ছিলেন অর্থনীতিবিদ।

বিবিসি বলছে, লোকসভা নির্বাচন সামনে রেখে মোদির সরকার অর্থনৈতিক খাতে লোকরঞ্জনবাদী পদক্ষেপ নিতে চায়। ভোটের রাজনীতিতে সুবিধা নিতেই ক্ষুদ্র ব্যবসায় সরকারি ব্যাংকের ঋণ বাড়ানোর কথা বলছে সরকার। একই সঙ্গে দরিদ্রদের হেলথ ইনস্যুরেন্সের সুবিধা নেওয়ার প্রকল্পে অর্থ জোগাতে রিজার্ভ মানি ব্যবহার করতে চান মোদি। আর এগুলো নিশ্চিত করতে গিয়েই কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বিরোধ হচ্ছে সরকারের। নিন্দুকেরা বলছেন, সেই দ্বন্দ্বের জের ধরেই চাকরিতে ইস্তফা দিয়েছেন উরজিত।