ট্রাকের ধাক্কায় 'ইয়েলো ভেস্ট' আন্দোলনকারী নিহত

ফ্রান্সে ট্রাকের ধাক্কায় সরকারবিরোধী ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীদের একজন নিহত হয়েছেন। আজ বৃহস্পতিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর অ্যাভিনিউয়ের এক কৌঁসুলি এ তথ্য জানান বলে এএফপির খবরে জানানো হয়।

গতকাল বুধবার দিবাগত রাতে অ্যাভিনিউ শহরে মোটরওয়ের গোলচক্করে এ ঘটনা ঘটে।

অ্যাভিনিউ শহরের ডেপুটি প্রসিকিউটর ক্যারোলাইন আরমান্দ ফ্রান্সের টেলিভিশন চ্যানেল এলসিআইকে জানান, এ ঘটনায় ট্রাকচালককে আটক করা হয়েছে। নিহত যুবকের বয়স ২৩ বছর।

জ্বালানি তেলের বাড়তি কর, জীবনযাত্রার নিম্নমান আর দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্রের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত ১৭ নভেম্বর থেকে ফ্রান্সে চলছে এই ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন। এই আন্দোলনে ব্যাপক বিক্ষোভ ও গ্রেপ্তারের ঘটনাও ঘটে।

এমন পরিস্থিতিতে গত সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ আন্দোলনকারীদের শান্ত করতে ন্যূনতম মজুরি বৃদ্ধি ও কর ছাড়ের প্রতিশ্রুতি দেন। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, নতুন ঘোষণা অনুযায়ী ২০১৯ সাল থেকে ন্যূনতম মজুরি মাসে ১০০ ইউরো করে বাড়ানো হবে। নিম্ন আয়ের অবসর ভাতা গ্রহণকারীদের জন্য পরিকল্পিত কর বৃদ্ধি বাতিল করা হবে। এ ছাড়া নিয়োগকর্তারা কর্মীদের জন্য বছরের একটি করমুক্ত বোনাস দেবেন। অবশ্য ধনীদের ওপর কর বাড়ানোর কোনো ঘোষণা দেননি মাখোঁ। তিনি বলেন, ‘এটা করলে ফ্রান্স দুর্বল হয়ে পড়বে। কারণ, ফ্রান্সের এখন কর্মসংস্থান বাড়ানো প্রয়োজন।’