সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়া বেআইনি

শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টের রায় প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার বিপক্ষে যাওয়ায় পদচ্যুত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সমর্থকদের উল্লাস। আজ বৃহস্পতিবার কলম্বোয় সুপ্রিম কোর্টের বাইরে। ছবি: এএফপি
শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টের রায় প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার বিপক্ষে যাওয়ায় পদচ্যুত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সমর্থকদের উল্লাস। আজ বৃহস্পতিবার কলম্বোয় সুপ্রিম কোর্টের বাইরে। ছবি: এএফপি

গত মাসে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত ছিল বেআইনি। দেশটির সুপ্রিম কোর্ট আজ বৃহস্পতিবার এ রায় দিয়েছেন। এ রায়ের ফলে তাঁকে অভিশংসন করার পথ সুগম হলো। আর রায়ে সন্তোষ প্রকাশ করে রাস্তায় নেমে উল্লাস করেছেন বরখাস্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কর্মী-সমর্থকেরা।

গত ২৬ অক্টোবর হঠাৎ করেই প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে পদচ্যুত করে মাহিন্দা রাজাপক্ষকে এ পদে নিয়োগ দিয়ে রাজনৈতিক সংকট ঘনীভূত করে তোলেন সিরিসেনা। সেই থেকে দেশটিতে অচলাবস্থা চলছে। গত ৯ নভেম্বর প্রেসিডেন্ট পার্লামেন্ট ভেঙে দেন। ২০১০ সালের আগস্টে পার্লামেন্টের মেয়াদ পূর্ণ হওয়ার কথা ছিল। প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যান বিক্রমাসিংহে ও তাঁর দল। পার্লামেন্ট ভেঙে দেওয়ার চার দিন পর সুপ্রিম কোর্ট অন্তর্বর্তীকালীন এক রুলিংয়ে সিরিসেনার আদেশ স্থগিত করে পার্লামেন্ট চালুর নির্দেশ দেন। তিন দফায় আস্থা ভোটে হেরে যান নতুন নিয়োগ পাওয়া প্রধানমন্ত্রী রাজাপক্ষে। কিন্তু বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর পদে পুনর্বহাল করবেন না বলে জানিয়ে দেন সিরিসেনা।

সেখান থেকে কিছুটা হলেও আলোর দেখা মিলেছে আজকের এই রায়ের পর। সাত বিচারপতির বেঞ্চ সর্বসম্মত সিদ্ধান্তে জানান, প্রেসিডেন্ট সিরিসেনা পার্লামেন্ট ভেঙে দিয়ে এবং নির্ধারিত সময়ের দুই বছর আগে আগাম নির্বাচনের ঘোষণা দিয়ে সংবিধান লঙ্ঘন করেছেন। জনাকীর্ণ আদালতে প্রধান বিচারপতি নালিন পেরেরা ঐতিহাসিক রায়ে বলেন, মেয়াদ পূর্ণ হওয়ার আগেই পার্লামেন্ট ভেঙে দিয়ে প্রেসিডেন্ট সংবিধান লঙ্ঘন করেছেন।

২২৫ আসনের জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা বজায় রেখেছে বিক্রমাসিংহের দল ও তাদের জোট। সাবেক অর্থমন্ত্রী রবি করুণানায়েকে বলেছেন, বাজেট না থাকার কারণে ১ জানুয়ারি থেকে শ্রীলঙ্কার পুরো সরকারি খাত থমকে যাবে। অন্য কর্মকর্তারাও একই ধরনের আশঙ্কা প্রকাশ করে দ্রুততম সময়ের মধ্যে এই সংকট সমাধানের জন্য সিরিসেনার প্রতি আহ্বান জানিয়েছেন।