'চকলেটের নদী'

জার্মানির ভাহল শহরের সড়কে জমে যাওয়া চকলেট।  ছবি: ওয়াশিংটন পোস্ট
জার্মানির ভাহল শহরের সড়কে জমে যাওয়া চকলেট। ছবি: ওয়াশিংটন পোস্ট

‘মিষ্টি’ দুর্ঘটনা বললে হয়তো বেশি হবে না। রীতিমতো সড়কে চকলেটের নদী বয়েছে। জার্মানির পশ্চিমাঞ্চলীয় শহর ভাহলে গত সোমবার স্থানীয় সময় রাত আটটার দিকে এমন চকলেটের নদী দৃশ্যমান হয়।

ভাহল শহরের একটি উপশহর ওয়েস্টোনেন। সেখানে একটি চকলেট কারখানায় সোমবার একটি চকলেটের ট্যাংক উল্টে পড়ে। প্রায় এক টন তরল চকলেট কারখানা এলাকা পেরিয়ে কাছের একটি সড়কের ওপর দিয়ে কিছু দূর বয়ে চলে। ডিসেম্বরের হিমশীতল হাওয়া অবশ্য খুব বেশি দূর এগোতে দেয়নি ওই নদীকে। জমিয়ে অনেকটা প্যানকেকের মতো করে দেয় তরল চকলেটকে।

ভাহল শহরের অগ্নিনির্বাপণ বিভাগ ঘটনাটি সম্পর্কে দেওয়া এক বিবৃতিতে মজা করে বলেছে, পুরো ঘটনা পড়ার আগে চকলেটপ্রেমীদের ‘শক্ত’ হতে হবে। এরপর দুর্ঘটনার বর্ণনা দিয়ে বিবৃতিতে বলা হয়, যে সড়কে চকলেটের নদী বয়েছে, তা প্রায় দুই ঘণ্টা বন্ধ ছিল। জমে যাওয়া চকলেট কোদাল দিয়ে চেঁছে সড়কটি পরিষ্কার করা হয়।

চকলেটপ্রেমীদের জন্য ‘হৃদয়ভাঙা’ এই দুর্ঘটনার খবর দিয়ে অগ্নিনির্বাপণ কর্তৃপক্ষ আশ্বস্ত করেছে, এরপরও এবারের বড়দিনে ভাহল শহরে চকলেটের কোনো ঘাটতি থাকবে না।

চকলেট কারখানাটির প্রধান নির্বাহী মারকস লাকি জার্মানির একটি সংবাদপত্রকে বলেছেন, বড়দিনের আগে এমন ঘটনা প্রকৃত অর্থেই একটি ‘বিপর্যয়’। ওই দুর্ঘটনার পর গত বুধবার পর্যন্ত কারখানাটি বন্ধ ছিল।

তবে ইউরোপে এবারই প্রথম সড়কে চকলেটের নদী বইল না। চলতি বছরের শুরুর দিকে পোল্যান্ডের একটি মহাসড়কে চকলেটবাহী ট্যাংকার উল্টে প্রায় ১২ টন চকলেট ছড়িয়ে পড়ে।