বিজেপির রথে মমতার বাধা

শেষ পর্যন্ত পশ্চিমবঙ্গে বিজেপির ঘোষিত ৪২ দিনের ৩টি রথযাত্রার অনুমতি দিল না পশ্চিমবঙ্গ সরকার। গতকাল শনিবার বিকেলে রাজ্য সচিবালয় নবান্ন থেকে এক ফ্যাক্স বার্তায় এ কথা জানিয়ে দেওয়া হয়েছে বিজেপিকে। ফলে এই রথযাত্রা নিয়ে বিপাকে পড়ে বিজেপি বলেছে, তারা এই রথযাত্রার অনুমতি না দেওয়ার নির্দেশের বিরুদ্ধে উচ্চা আদালতে যাবে। তবে রাজ্য সরকার এ কথা জানিয়ে দিয়েছে রাজ্যের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে তারা এই রথযাত্রার অনুমতি না দিলেও প্রধানমন্ত্রী মোদি এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের সভা করতে অনুমতি দিতে পারে।

বিজেপি কলকাতা হাইকোর্টের নির্দেশের পর রথযাত্রার নাম বদল করে ঘোষণা করে ’ গণতন্ত্র বাঁচাও যাত্রা’ হিসেবে। তাতেও সায় দেয়নি রাজ্য সরকার। রাজ্য সরকার জানিয়েছে, ৪২ দিন ধরে এই কর্মসূচি চালাতে দেওয়া যায় না। রথযাত্রার নিরাপত্তা নিশ্চিত করতে ৫ হাজার পুলিশ নিয়োগ করতে হবে। তা এখন কোনোক্রমেই সম্ভব নয়। রয়েছে গঙ্গা সাগর মেলা, পৌষ মেলা, বড়দিনের উৎসব এবং ইংরেজি নববর্ষ উদ্‌যাপন। রাজ্য সরকারের আশঙ্কা এসব উৎসব ঘিরে ব্যাঘাত ঘটতে পারে। তাই রাজ্য সরকার মনে করে, রথযাত্রা নিয়ে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে। তাই নিরাপত্তার স্বার্থে রথযাত্রার অনুমতি দেয়নি। তবে বলেছে, মোদি এবং অমিত শাহ সভা করলে তার অনুমতি দেওয়া যেতে পারে।

বিজেপির এই রথযাত্রা নিয়ে এখনো উত্তাল পশ্চিমবঙ্গের রাজনীতি । রথযাত্রার বিরুদ্ধে অবস্থান নিয়েছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস এবং বিরোধী বাম দল ও কংগ্রেস। এই রথযাত্রার নিরাপত্তার দাবিতে এবং রাজ্য সরকারের অসহযোগিতার প্রশ্ন তুলে গত ৩০ নভেম্বর কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের করেছিল রাজ্য বিজেপির সহসভাপতি জয়প্রকাশ মজুমদার হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তীর একক বেঞ্চে। দায়েরকৃত ওই আবেদনের শুনানি শেষে বিচারপতি বিজেপির সেই আবেদন খারিজ করে দেন। আদেশে বলা হয়, আগামী ৯ জানুয়ারি পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত পশ্চিমবঙ্গে রথযাত্রা করা যাবে না। এই আদেশের ফলে কার্যত বন্ধ হয়ে যায় বিজেপির রথযাত্রার কর্মসূচি। 

আগামী বছরের এপ্রিল বা মে মাসে ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের নির্বাচনের কথা। তাই রাজ্যজুড়ে নির্বাচনী ঝড় তোলার জন্য বিজেপি এবার সিদ্ধান্ত নিয়েছিল ‘গণতন্ত্র বাঁচাও’ নামে তিনটি প্রচার রথ বের করার। রথ তিনটি বের হবে রাজ্যর তিন প্রান্ত থেকে। 
এই রথ বের হওয়ার কথা ছিল ৭, ৯ ও ১৪ ডিসেম্বর। 
এই রথযাত্রাকে ঘিরে তিনটি বড় সমাবেশ কর্মসূচি ছিল বিজেপির। এই সমাবেশে উপস্থিত থাকার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিজেপির কেন্দ্রীয় নেতাদের।