কাল আসামে প্রকাশিত হচ্ছে 'অসমাপ্ত আত্মজীবনী'

অসমিয়া ভাষায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’। ছবি: প্রথম আলো
অসমিয়া ভাষায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’। ছবি: প্রথম আলো

নাগরিকত্ব নিয়ে আসামের নাগরিক ও বাঙালিদের মধ্যে তিক্ত সম্পর্ক মেরামতের হাতিয়ার ছিলেন ‘বঙ্গবন্ধু’—এমনটাই দাবি আসামের বাঙালি লেখক সৌমেন ভারতীয়ার। আগামীকাল মঙ্গলবার গুয়াহাটিতে আসামের ভাষায় প্রকাশিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’। বইটি অনুবাদ করেছেন সৌমেন ভারতীয়া ও জুরি শর্মা।

গুয়াহাটির ভিকি পাবলিকেশনের পক্ষ থেকে পিন্টু গুপ্ত মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘৩২তম গুয়াহাটি বইমেলায় আসামের ভাষা অসমিয়ায় বঙ্গবন্ধুর আত্মজীবনী আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। প্রকাশের আগেই বইটির প্রতি আসামবাসীর কৌতূহল তুঙ্গে।’ তিনি আরও বলেন, বইটি প্রকাশের ক্ষেত্রে বাংলাদেশ সরকার ও ফ্রেন্ডস অব বাংলাদেশ বিশেষ সহায়তা করেছে। বাংলাদেশ সরকারের কাছ থেকে অনুমতি ও অনুমোদন নিয়েই প্রকাশিত হচ্ছে বঙ্গবন্ধুর এই আত্মজীবনী।

বইটির অনুবাদক সৌমেন ভারতীয়া প্রথম আলোকে বলেন, ‘বঙ্গবন্ধুর জীবন আরও বেশি করে আসামের নাগরিকদের কাছে তুলে ধরতেই তাঁদের মাতৃভাষায় অনুবাদে আমরা আগ্রহী হয়ে উঠি। আশা করি বঙ্গবন্ধুর মহান জীবনদর্শন বাঙালিদের প্রতি আসামের কারও কারও যে বিরূপ মনোভাব ছিল, তা দূর করতে সক্ষম হবে।’

ভবিষ্যতে আরও বেশ কয়েকটি বই বাংলা থেকে আসামের ভাষায় অনুবাদে আগ্রহ প্রকাশ করেন সৌমেন। তিনি বলেন, এই বই তাঁরা উত্তর পূর্বাঞ্চলে মণিপুরি, ককবরক, বোড়ো প্রভৃতি ভাষাতেও অনুবাদে আগ্রহী। বই প্রকাশ অনুষ্ঠানটিও বাঙালি ও আসামবাসীর মিলন উৎসবের চেহারা নিতে চলেছে। প্রধান অতিথি তথাগত রায় বাঙালি। বিশেষ অতিথি শিক্ষামন্ত্রী সিদ্ধার্থ ভট্টাচার্য আসামের নাগরিক। থাকছেন আসামের সাহিত্য সভার সভাপতি পরমানন্দ রাজবংশী, বাংলাদেশি লেখক নূরুল আলম লালিন, বাঙালি লেখক ঊষারঞ্জন ভট্টাচার্য, ভারতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার এ টি এম রকিবুল হক, সহকারী হাইকমিশনার শাহ মুহম্মদ মনসুর তানভীর প্রমুখ।