প্যারিসের সেই 'স্পাইডারম্যানের' সঙ্গে পরে কী ঘটল!

পাঁচতলার ব্যালকনিতে ঝুলে থাকা শিশুকে অসাধারণ দক্ষতায় উদ্ধার করেন মামাদৌ গাসামা। ছবি: বিবিসির সৌজন্যে
পাঁচতলার ব্যালকনিতে ঝুলে থাকা শিশুকে অসাধারণ দক্ষতায় উদ্ধার করেন মামাদৌ গাসামা। ছবি: বিবিসির সৌজন্যে

পাঁচতলার ব্যালকনির রেলিং দুহাতে আঁকড়ে কোনো রকমে ঝুলছে ছোট্ট এক শিশু। যেকোনো মুহূর্তে হাত ছুটে নিচে পড়ে যেতে পারে। নিচে রাস্তায় দাঁড়িয়ে অসহায়ভাবে সেই দৃশ্য দেখছেন লোকজন। কী উপায়ে শিশুটিকে উদ্ধার করা যায়—কারও মাথায় যেন খেলছে না কিছু। হঠাৎ করে ত্রাণকর্তা হয়ে সেখানে আবির্ভূত হন এক তরুণ। অসাধারণ ক্ষিপ্রতায় যা একমাত্র স্পাইডারম্যানের মতো সুপার হিরোদের পক্ষেই সম্ভব, কয়েক সেকেন্ডের মধ্যে ওই তরুণ নিচ থেকে লাফিয়ে লাফিয়ে পাঁচতলার ব্যালকনিতে পৌঁছে ছেলেশিশুটিকে এক হাতে ঝটকা দিয়ে তুলে নেন। দম বন্ধ করা সেই ভিডিও দেখেছে সারা বিশ্ব।

ফ্রান্সের প্যারিসে এ বছরের ২৬ মের ওই ঘটনা নিয়ে প্রতিবেদন করেছিল বিবিসি অনলাইন। ওই তরুণের নামকরণ হয়েছিল ‘প্যারিসের স্পাইডারম্যান’। এর পরের ঘটনাটি ছিল বেশ মধুর। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ওই তরুণকে ডেকে এনে তাঁর সাহসিকতার জন্য নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেন এবং তাঁকে পদক দেন। বছরের অন্যতম পাঠকপ্রিয় হয় ওই খবর। তবে ওই ঘটনার সাত মাস পর তরুণের সঙ্গে কী ঘটল, তা নিয়ে আজ সোমবার বিবিসি অনলাইনে প্রকাশ করা হয়েছে একটি ফলোআপ প্রতিবেদন।

মালি থেকে অভিবাসনের প্রত্যাশায় ফ্রান্সে আসা তরুণের নাম মামাদৌ গাসামা (২২)। ঘটনার দিন তিনি প্যারিসে টেলিভিশনে চ্যাম্পিয়ন লিগে লিভারপুল ও রিয়াল মাদ্রিদের ফাইনাল খেলা দেখার জন্য যাচ্ছিলেন। পথে রু মার্কস-ডরময় পার হওয়ার সময় অনেক লোকজন জটলা দেখে দাঁড়িয়ে পড়েন। দেখেন, সবাই ওপরের দিকে তাকিয়ে আছেন। লোকজনের দৃষ্টি অনুসরণ করে আবাসিক ভবনের ব্যালকনি থেকে শিশুটিকে ঝুলতে দেখে মুহূর্তের মধ্যে তিনি শিশুটিকে উদ্ধারে লাফিয়ে উঠে যান। ওই সময় শিশুটিকে বাঁচানো ছাড়া মাথায় আর কিছু কাজ করেনি বলে তিনি জানান।

গাসামার বীরত্বের কাহিনি বিশ্বজুড়ে প্রশংসা কুড়ায়। জানা যায়, মালির নাগরিক গাসামা ফ্রান্সের অবৈধ অভিবাসী। এরপর প্রেসিডেন্ট মাখোঁ গাসামাকে ডেকে নিয়ে ধন্যবাদ জানান এবং নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেন।

প্যারিসের মেয়রও গাসামাকে ধন্যবাদ জানান। শহরের দমকল বাহিনী গাসামাকে শিক্ষানবিশ হিসেবে তাদের সঙ্গে কাজ করার প্রস্তাব দেয়। এ মাসের শুরুতে সেই কাজে যোগ দিয়েছেন গাসামা। তাঁকে ‘কালো মাকড়সা’ আখ্যায়িত করে গানও বেঁধেছেন গায়ক ও কৌতুক অভিনেতা সাগা লাভ। ওই গানে গাসামার মতো আরেক তরুণের বীরত্বের কথাও তুলে ধরা হয়। লাসানা বাথিলি নামের ওই তরুণও এসেছিলেন মালি থেকে। প্যারিসের একটি সুপারমার্কেটে তিনি কাজ করতেন। ২০১৫ সালের জানুয়ারি মাসে তিনি ক্রেতাদের লুকিয়ে রেখে বন্দুক হামলাকারীর হাত থেকে বাঁচিয়েছিলেন। ওই ঘটনার পর বাথিলিকে ফ্রান্সের নাগরিকত্ব দেওয়া হয়।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ সাহসিকতার পুরস্কার হিসেবে গাসামাকে নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেন। ছবি: এএফপি
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ সাহসিকতার পুরস্কার হিসেবে গাসামাকে নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেন। ছবি: এএফপি

শিশুটিকে গাসামা উদ্ধার করার পরদিন বাথিলি ও গাসামা দুজনের দেখা হয়। বাথিলি তাঁকে পরামর্শ দেন, এ ধরনের ঘটনায় কীভাবে মানুষের মনোযোগ পেতে হয়। গত জুনে গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বাথিলি বলেছিলেন, এখন অভিবাসীদের দিকে মানুষের যে মনোভাব, তা গাসামার মতো কাজের মাধ্যমে পরিবর্তন আসতে পারে। ওই দিন হাজার লোক নিচে দাঁড়িয়ে ছিলেন। তাঁরা শুধু তাকিয়ে ছিলেন, কিছু করছিলেন না। আর গাসামার ভাবনা ছিল, ‘শিশুটিকে বাঁচাতেই হবে আমার’ এবং তিনি তা–ই করেছেন।

জুন মাসে গাসামাকে মানবিকতা প্রদর্শনের স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে কৃষ্ণাঙ্গ বিনোদনমূলক টেলিভিশন পুরস্কার দেওয়া হয়। ওই অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ‘ব্ল্যাক প্যান্থার’ চলচ্চিত্রের কলাকুশলী ও কণ্ঠশিল্পী বিয়ন্সে ছিলেন।

শিশু উদ্ধারের পর লাজুক স্বভাবের গাসামা এ নিয়ে প্রকাশ্যে খুব একটা কথা বলেন না। তাঁর এক ঘনিষ্ঠ বন্ধু জানিয়েছেন, গণমাধ্যমের মনোযোগের ব্যাপারে গাসামার কিছুটা ভীতি কাজ করে। তবে দমকল বাহিনীতে খণ্ডকালীন কাজ শুরুর পর স্থানীয় ল্য প্যারিসিয়ান পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে গাসামা বলেন, ‘উদ্ধারের সময় এটা কয় তলা ভবন, তা নিয়ে ভাবিনি, বিপদেরও কথাও ভাবিনি।’

উদ্ধার ঘটনার দুই সপ্তাহ পর মালি প্রেসিডেন্টের আমন্ত্রণে গাসামা দেশে যান। রাজধানী বামাকোতে ২০১১ সালের পর প্রথম তাঁর বাবার সঙ্গে দেখা হয়। মাত্র ১৫ বছর বয়সে গাসামা অভিবাসনের প্রত্যাশায় ইউরোপে প্রবেশের জন্য বাড়ি ছাড়েন। উত্তর আফ্রিকা ঘুরে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে তিনি ইউরোপে ঢোকার সুযোগ খুঁজতে থাকেন।

স্পাইডারম্যান–খ্যাত মামাদৌ গাসামা। ছবি: এএফপি
স্পাইডারম্যান–খ্যাত মামাদৌ গাসামা। ছবি: এএফপি

এদিকে দমকল বাহিনীর নতুন চাকরিতে গাসামা খুব ভালো উন্নতি করছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে শিক্ষানবিশ হিসেবে তাঁর ১০ মাসের চুক্তি শেষ হয়ে যাওয়ার পর কী হবে, তা এখনো স্পষ্ট করা হয়নি। মাসে ৯৬ ঘণ্টা কাজের জন্য তাঁকে মাত্র ৫৩৪ মার্কিন ডলার পারিশ্রমিক দেওয়া হয়। তাঁকে নাগরিকত্ব দেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি হচ্ছে। উদ্ধার ঘটনার সময় তিনি পূর্ব প্যারিসের মোনত্রাইতে একটি হোস্টেলে থাকতেন। এখন আর সেখানে থাকেন না। নাগরিকত্ব পাওয়ার জন্য প্রয়োজনীয় সব কাগজপত্র এখন তাঁর হাতে রয়েছে, নিজের জন্য অ্যাপার্টমেন্ট ভাড়া করার সক্ষমতা হয়েছে তাঁর।

এদিকে বাসার ব্যালকনি থেকে ঝুলে থাকা শিশুটি ও তাঁর বাবার নাম কখনো প্রকাশ করা হয়নি। ভিডিওতে ছেলেটিকে পাশের ব্যালকনি থেকে হাত দিয়ে নাগাল পাওয়ার চেষ্টা করতে দেখা যায় যে ব্যক্তিকে, তাঁকে ভুল করে সবাই ছেলেটির বাবা ভেবেছিলেন। পরে জানা যায়, ছেলেটির বাবা বাসায় ছিলেন না। ছেলেকে একা বাসায় রেখে তিনি কেনাকাটা করতে গিয়েছিলেন। বাবা ইচ্ছে করে দেরিতে ফিরছিলেন, যাতে ছেলে ‘পোকেমন গো’ খেলার আরও সুযোগ পায়। ছেলেটির মা রিইউনিঁও দ্বীপে নিজেদের বাড়িতে থাকেন। বাবার দায়িত্ব পালনে ব্যর্থতার দায়ে ছেলেটির বাবা গত সেপ্টেম্বরে দোষী সাব্যস্ত হন। শাস্তি হিসেবে ভালো বাবা হওয়ার জন্য তাঁকে একটি কোর্স নিতে হয়েছে।