এক মামলায় নওয়াজের দণ্ড, আরেকটায় খালাস

নওয়াজ শরিফ
নওয়াজ শরিফ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে একটি দুর্নীতি মামলায় সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। অপর এক দুর্নীতির মামলায় তিনি খালাস পেয়েছেন। আজ সোমবার পাকিস্তানের দুর্নীতি বিরোধী অ্যাকাউন্টিবিলিটি আদালত এ রায় দিয়েছেন। আদালত আল-আজিজিয়া স্টিল মিলস দুর্নীতি মামলায় নওয়াজ শরিফকে কারাদণ্ড দিলেও ফ্ল্যাগশিপ ইনভেস্টমেন্ট মামলায় খালাস পেয়েছেন।

ডন–এর খবরে বলা হয়েছ, ২০১৭ সালের ৮ সেপ্টেম্বর ন্যাশনাল অ্যাকান্টিবিলিটি ব্যুরো নওয়াজ শরিফের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত অর্থ দিয়ে বিদেশে সম্পত্তি করা, ফ্ল্যাগশিপ ইনভেস্টমেন্ট ও আল-আজিজিয়া স্টিল মিল দুর্নীতির অভিযোগ তুলে। এর মধ্যে জ্ঞাত আয় বহির্ভূত অর্থ দিয়ে বিদেশে সম্পত্তি করা সংক্রান্ত দুর্নীতির মামলায় এ বছরের শুরুর দিকে নওয়াজ শরিফের ১১ বছরের কারাদণ্ড হয়। বাকি দুই মামলার রায় ঘোষণা ডিসেম্বর পর্যন্ত স্থগিত রাখেন বিচারক মুহাম্মদ আরশাদ মালিক। ওই রায়ের পর সর্বোচ্চ আদালতের রায়ে তিনি প্রধানমন্ত্রী পদে থাকার অযোগ্য হন। শুধু তা-ই নয়, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) দলীয় প্রধানের পদও হারান। তাঁকে ছাড়াই এ বছর জাতীয় নির্বাচনে অংশ নেয় পিএমএল-এন।

বর্তমানে নওয়াজ শরিফ জামিনে আছেন। দুটি মামলার রায় ঘোষণাকে সামনে রেখে গতকাল রোববার তিনি লাহোরে পৌঁছান। তিনবারের প্রধানমন্ত্রী অন্তত ৭৮ বার আদালতের সামনে হাজির হয়ে নিজেকে নির্দোষ দাবি করেছেন।

জ্ঞাত আয় বহির্ভূত অর্থ দিয়ে বিদেশে সম্পত্তি করা সংক্রান্ত দুর্নীতির মামলায় নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ ও তাঁর স্বামী অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মোহাম্মদ সফদারকেও কারাদণ্ড দেওয়া হয়।