ক্ষুধার্তের খাবার 'চুরি' করছে হুতি বিদ্রোহীরা

পরের বেলার খাবার কোথা থেকে আসবে, তা ইয়েমেনের বহু লোকই জানে না। ছবি: রয়টার্স
পরের বেলার খাবার কোথা থেকে আসবে, তা ইয়েমেনের বহু লোকই জানে না। ছবি: রয়টার্স

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে ক্ষুধার্ত মানুষের জন্য বরাদ্দ খাদ্য চুরির অভিযোগ এনেছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। গতকাল সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

হুতি নিয়ন্ত্রিত এলাকার ক্ষুধার্ত লোকজনের জন্য খাদ্যসহায়তা অপরিহার্য। কিন্তু তাদের জন্য পাঠানো খাদ্য হুতিরা সরিয়ে নিচ্ছে বলে অভিযোগ ডব্লিউএফপির। এই কাজ বন্ধ করতে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীটির প্রতি দাবি জানিয়েছে জাতিসংঘের সংস্থাটি।

ডব্লিউএফপির এক জরিপ বলছে, ইয়েমেনের রাজধানী সানারা লোকজন রেশন পায়নি। অথচ, তাদের জন্যই সহায়তা হিসেবে রেশন পাঠানো হয়েছিল।

সংস্থাটির ভাষ্য, সংশ্লিষ্ট বণ্টন এলাকা থেকে হুতিরা অবৈধভাবে খাদ্য সরিয়ে নিচ্ছে। রেশন সরিয়ে নিয়ে তারা তা খোলা বাজারে বিক্রি করেছে। আবার এমন লোকদের সেই রেশন দেওয়া হয়েছে, যা তাদের প্রাপ্য নয়। তবে ক্ষুধার্তদের জন্য পাঠানো খাদ্য সরিয়ে নেওয়ার অভিযোগ অস্বীকার করেছে হুতিরা।

জাতিসংঘ বলছে, প্রায় দুই কোটি ইয়েমেনি খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। তাদের মধ্যে প্রায় এক কোটি লোক জানে না যে, তাদের পরের বেলার খাবার কোথা থেকে আসবে।

ইয়েমেনে বেশ কয়েক বছর ধরে গৃহযুদ্ধ চলছে। ২০১৫ সালে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হস্তক্ষেপ করলে দেশটিতে যুদ্ধ মারাত্মক আকার ধারণ করে।

জাতিসংঘের তথ্যমতে, ইয়েমেনে যুদ্ধে প্রায় ৭ হাজার বেসামরিক লোক নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় ১১ হাজার লোক।