কী ঘটতে চলেছে নতুন বছরে

ডোনাল্ড ট্রাম্প, পুতিন, যুবরাজ মোহাম্মদ বিন সালমান
ডোনাল্ড ট্রাম্প, পুতিন, যুবরাজ মোহাম্মদ বিন সালমান
>

• যুগের কলকাঠি নাড়ছেন ট্রাম্প, পুতিন, কিম ও যুবরাজ সালমানের মতো ব্যক্তিরা
• কিছু ঘটনা নিশ্চিত ঘটবে ২০১৯ সালে
• কিছু ঘটনা নিয়ে রয়েছে ধোঁয়াশা

বিশ্ব এখন লোকরঞ্জনবাদ ও সংরক্ষণবাদের। যুগের কলকাঠি নাড়ছেন ট্রাম্প, পুতিন, কিম ও যুবরাজ সালমানের মতো ব্যক্তিরা। কিছু ঘটনা নিশ্চিত ঘটবে ২০১৯ সালে। আর কিছু ঘটনা নিয়ে রয়েছে ধোঁয়াশা। তবু ভবিষ্যদ্বাণী।

নতুন কংগ্রেস পাচ্ছে যুক্তরাষ্ট্র
মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ২০১৮ সালে সংখ্যাগরিষ্ঠতা পায় ডেমোক্র্যাটরা। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর দেশের ১১৬তম কংগ্রেসের সদস্যরা প্রথমবারের মতো মুখোমুখি হবেন ৩ জানুয়ারি। অর্থাৎ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন মাত্রার বিরোধিতার মুখোমুখি হবেন বলে মনে করা হচ্ছে।

মোদিই প্রধানমন্ত্রী থাকবেন?
সম্প্রতি ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ভরাডুবি ঘটেছে দিল্লিতে ক্ষমতাসীন দল বিজেপির। রাজস্থান ও ছত্তিশগড়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে ভোটারদের কাছে যে প্রত্যাশার বাণী শুনিয়েছিলেন, তা তিনি পূরণ করতে ব্যর্থ হয়েছেন। তাই এই ভরাডুবি। কিন্তু ক্যারিশম্যাটিক মোদির ব্যক্তিগত জনপ্রিয়তাও বেশ। ফলে জয় নিশ্চিত করতে মোদি যেকোনো পদক্ষেপ নেবেন, তা ভাবাই শ্রেয়।

ব্রেক্সিট হবে কি?
যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগ সৌহার্দ্যপূর্ণ হবে বলে উভয় পক্ষ আশা ব্যক্ত করেছিল; কিন্তু তার উল্টোটা হচ্ছে। ২০১৮ সালজুড়ে উভয় পক্ষ দেনা-পাওনা নিয়ে বারবার আলোচনায় বসেছে। এমনকি শেষ মুহূর্তে চাইলেও যুক্তরাজ্য নিজের ‘ক্ষতি’ করা থামাতে ইইউ থেকে প্রস্থান না-ও করতে পারে, এমন ধারণাও রয়েছে। কারণ, ইইউর আদালত সম্প্রতি রায় দিয়েছেন, ব্রেক্সিট সিদ্ধান্ত বাতিল করতে পারবে যুক্তরাজ্য। তারপরও যদি সবকিছু সময়মতো হয়, তাহলে আগামী ২৯ মার্চ স্থানীয় সময় রাত ১১টায় ইইউ থেকে বেরিয়ে যাবে যুক্তরাজ্য।

ক্ষমতায় থাকবেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান
সৌদি আরবের কলাম লেখক জামাল খাসোগি হত্যার দায় এসে পড়েছে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ওপর। তা সত্ত্বেও নিশ্চিত বলা যায়, তিনিই ক্ষমতায় থাকতে চলেছেন। বিগত তিন বছরে বিরোধীদের দমনের মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করেছেন তিনি। পাশে আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খাসোগি হত্যার ঘটনার চেয়ে বিশ্বের সবচেয়ে বেশি তেল রপ্তানিকারক দেশটির যুবরাজকে দেওয়া প্রতিশ্রুতি তাঁর কাছে যে বেশি গুরুত্বপূর্ণ ইতিমধ্যে তা খোলাসা করেছেন ট্রাম্প।

ট্রাম্পকে অভিশংসন
যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য আঁতাতের বিষয়ের তদন্ত এখন তাঁকে ঘিরেই আবর্তিত হচ্ছে। ট্রাম্প ন্যায়বিচার প্রতিষ্ঠায় বাধা দিয়েছিলেন, বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের তদন্তের মাধ্যমে হয়তো সেই বিষয়টিও স্পষ্ট হয়ে যেতে পারে এ বছরের শুরুতেই। এ অবস্থায় পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিরোধী ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় অভিশংসিত হতে পারেন ট্রাম্প। তবে তাঁকে ক্ষমতা থেকে হটাতে উচ্চকক্ষ সিনেটে দুই-তৃতীয়াংশ সমর্থনও লাগবে। সেখানে ক্ষমতাসীনদের অবস্থান পাকাপোক্ত হওয়ায়
ট্রাম্প অভিশংসনের চেষ্টা থেকে যে উতরে যাবেন, তা বলাই যায়।

সম্রাটের পদত্যাগ
জাপনের সম্রাট আকিহিতো পদত্যাগ করবেন আগামী ৩০ এপ্রিল। জাপান সাম্রাজ্যের প্রায় ২০০ বছরের ইতিহাসে আকিহিতোই প্রথম সম্রাট, যিনি সিংহাসন ছাড়ছেন। ৮৩ বছর বয়সী আকিহিতো গত বছর বলেছিলেন, বার্ধক্যজনিত কারণে তাঁর জন্য রাজকীয় দায়িত্ব পালন কঠিন।

বাড়বে না দক্ষিণ চীন সাগরের উত্তেজনা
দক্ষিণ চীন সগরের বিরোধপূর্ণ জলসীমায় চীন অনেক দিন ধরেই কৃত্রিম দ্বীপ গড়ছে। কিন্তু নতুন বছরে বড় ধরনের এমন পদক্ষেপ বেইজিং নেবে না বলেই মনে করা হচ্ছে। কারণটা সহজ, ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধে জড়িয়েছে চীন। দেশটি আর ওয়াশিংটনের নতুন তোপে পড়তে চাইবে না।