জাপানে নববর্ষের জমায়েতে উঠে গেল গাড়ি, আহত ৯

জাপানের টোকিওর একটি সড়কে নতুন বছরকে স্বাগত জানাতে আসা মানুষের ওপর গাড়ি তুলে দেওয়া হয়। এ ঘটনার পর ওই স্থান ঘিরে রাখে পুলিশ। ছবি: এএফপি
জাপানের টোকিওর একটি সড়কে নতুন বছরকে স্বাগত জানাতে আসা মানুষের ওপর গাড়ি তুলে দেওয়া হয়। এ ঘটনার পর ওই স্থান ঘিরে রাখে পুলিশ। ছবি: এএফপি

জাপানের রাজধানী টোকিওর একটি জনপ্রিয় সড়কে চলছিল ২০১৯ সালকে বরণ করে নেওয়ার আয়োজন। বহু মানুষ সমবেত হন সেই আয়োজনে। এর মধ্যেই নতুন বছরকে স্বাগত জানাতে আসা মানুষের ওপর দ্রুতগতিতে গাড়ি তুলে দেন এক ব্যক্তি। এতে নয়জন আহত হয়েছেন।

পুলিশের বরাত দিয়ে এএফপির আজ মঙ্গলবারের খবরে বলা হয়েছে, আহত ব্যক্তিদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

পুলিশের এক মুখপাত্র বলেন, মানুষকে হত্যা করার উদ্দেশ্য নিয়ে ২১ বছর বয়সী কাজুহিরো কুসাকাবি ১২টা বাজার মাত্র ১০ মিনিট আগে টোকিওর ফ্যাশন ডিস্ট্রিক্ট হারাজুকুর তাকাশিতা স্ট্রিটে জনতার ভিড়ের মধ্যে একটি গাড়ি তুলে দেন।

জাতীয় সম্প্রচার কেন্দ্র এনএইচকের খবরে বলা হয়, কুসাকাবি পুলিশকে বলেছেন যে মানুষ হত্যার উদ্দেশ্যে তিনি গাড়ি নিয়ে হামলা চালিয়েছেন। এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

পুলিশের ওই মুখপাত্র আরও বলেন, হামলার ঘটনায় এক কলেজছাত্র আহত হন। তাঁর অস্ত্রোপচার করা হয়েছে। হত্যাচেষ্টার অভিযোগে কুসাকাবিকে আটক করা হয়েছে।

প্রসঙ্গত, নতুন বছরকে স্বাগত জানানোর অনুষ্ঠান উপলক্ষে ওই সড়কে আগে থেকেই গাড়ি চলাচল নিষিদ্ধ করে দেওয়া হয়। এরপরও ইচ্ছাকৃতভাবে কুসাকাবি গাড়ি নিয়ে ঘটনাস্থলে গিয়ে হামলার ঘটনা ঘটিয়েছেন বলে পুলিশের দাবি।