জাতিসংঘের দূতকে বহিষ্কার করল সোমালিয়া

নিকোলাস হায়সোম। ছবি: এএফপি
নিকোলাস হায়সোম। ছবি: এএফপি

রাষ্ট্রীয় বিষয়ে বেআইনিভাবে নাক গলানোর অভিযোগে জাতিসংঘের দূতকে বহিষ্কার করেছে সোমালিয়া। বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী আহমেদ ইজে আওয়াদ বহিষ্কারের বিষয়টি জানান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নিকোলাস হায়সোম সোমালিয়ায় জাতিসংঘের বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। হায়সোম দেশটির সরকার বিরোধী একজন নেতার সমর্থনকারীদের হত্যা ও আটকের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। দমন-পীড়নের শিকার এই ব্যক্তিরা জঙ্গি সংগঠন আল-শাবাবের সাবেক উপনেতা মুখতার রোবোর অনুসারী।

দেশটির নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ, গত বছর তাঁরা ১৫ রোবোপন্থীকে হত্যা ও ৩০০ জনকে আটক করে। নিহত ও আটক এসব ব্যক্তিদের একটাই অপরাধ, তাঁরা মুখতার রোবোর অনুসারী।

গত অক্টোবরে মুখতার রোবো দেশটির সাউথ ওয়েস্ট প্রদেশের প্রধানের পদে নির্বাচন করার ঘোষণা দেন। কিন্তু দেশটির প্রশাসন এই ঘোষণাকে আমলে না নিয়ে তাঁকে নির্বাচনে নিষিদ্ধ ঘোষণা করে এবং গত ডিসেম্বর প্রথম দিকে গ্রেপ্তার করে। রোবোর বিরুদ্ধে সরকারের অভিযোগ, তিনি এখনো উগ্রবাদী মতাদর্শ ছাড়েননি। রোবোকে নির্বাচনে নিষিদ্ধ ঘোষণার ও গ্রেপ্তারের পরিপ্রেক্ষিতে প্রদেশটির রাজধানী বাইদোয়ায় রোবোপন্থীরা ব্যাপক বিক্ষোভ নামে। আর এই বিক্ষোভ দমনে কঠোর হস্তক্ষেপ করে সোমালিয়ার নিরাপত্তা বাহিনী। এ পর্যন্ত ১৫ বিক্ষোভকারী নিহত ও কমপক্ষে ৩০০ জনকে আটক করা হয়েছে।

এদিকে জাতিসংঘের এই দূত এসব দমন-পীড়নের বিরোধিতা করে আসছিলেন। তিনি রোবোকে নির্বাচনে নিষিদ্ধ ও গ্রেপ্তারের বিষয়ে আইনি যৌক্তিক নিয়ে প্রশ্ন তুলেছেন। গত ৩০ ডিসেম্বর হায়সোম সোমালিয়ার সরকারের কাছে লিখিত অভিযোগ দিয়ে জানতে চান, ‘কোন আইন বলে তারা রোবোকে নির্বাচন করতে দিচ্ছে না?’ বিষয়টি ভালোভাবে নেয়নি দেশটির কর্তৃপক্ষ। বুধবার সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী আহমেদ ইজে আওয়াদ হায়সোমের ব্যাপারে প্রশ্ন তুলে বলেন, ‘তাঁকে আমরা আর সোমালিয়া স্বাগত জানাচ্ছি না’।

আহমেদ ইজে আওয়াদ বিবিসিকে বলেন, ‘মি. হায়সোম কূটনৈতিক নিয়ম লঙ্ঘন করেছেন। তিনি এমন আচরণ করছেন যেন তিনি সোমালিয়ার প্রধান বা শাসক।’ তবে হায়সোমের লিখিত অভিযোগপত্রের জবাবে সোমালিয়া কর্তৃপক্ষ কি বলেছে সে বিষয়ে পরিষ্কার কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, হায়সোম দক্ষিণ আফ্রিকার নাগরিক। তিনি দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার আইনি উপদেষ্টা ছিলেন। সোমালিয়ার আগে তিনি জাতিসংঘের দূত হিসেবে আফগানিস্তান, সুদান ও দক্ষিণ সুদানে দায়িত্ব পালন করেন। গত সেপ্টেম্বর তাঁকে সোমালিয়ার বিশেষ প্রতিনিধি হিসেবে নিয়োগ দেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।