মাখোঁর ওপর অখুশি বেশির ভাগ ফরাসি

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। ছবি: রয়টার্স
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। ছবি: রয়টার্স

ফ্রান্সের দুই-তৃতীয়াংশ মানুষ প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ও তাঁর সরকারের ওপর অখুশি। বেশির ভাগ লোকজন পরিবারের আয় ব্যাপক হারে বাড়াতে সরকারের আরও পদক্ষেপ চায়। গতকাল বৃহস্পতিবার এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, উদুক্সা অ্যান্ড দেন্তসু কনসাল্টিং ফর ফ্রান্সইনফো এবং সংবাদপত্র ফিগাহো পরিচালিত যৌথ জরিপে এ তথ্য প্রকাশ করা হয়েছে। জরিপে অংশগ্রহণকারী ব্যক্তিদের মাত্র ২৫ শতাংশ সরকারের বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেছেন। ২০১৭ সালের মাঝামাঝি সময়ে ক্ষমতায় আসেন এমানুয়েল মাখোঁ।

দুই মাস ধরে হলুদ জ্যাকেট পরে সরকারবিরোধী বিক্ষোভ প্রদর্শন চলে ফ্রান্সের সড়কজুড়ে। এই বিক্ষোভ ‘ইয়েলো ভেস্ট’ নামে ব্যাপক প্রচারও পেয়েছে। এই ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভ মাখোঁ সরকারকে বড় ধরনের ধাক্কা দিয়েছে। জ্বালানি খাতে কর বাড়ানোর সিদ্ধান্তসহ বেশ কিছু নীতির ব্যাপারে নমনীয় হতে বাধ্য হন মাখোঁ। তাঁর ২০ মাসের সরকার কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে। তবে বিক্ষোভের মধ্যেও তিনি সংবাদ সম্মেলনে বেকার–ভাতা ও চাকরির ক্ষেত্রে সংস্কার আনার অঙ্গীকার করেছেন।

বুধ ও বৃহস্পতিবার পরিচালিত জরিপে অংশ নিয়েছেন এক হাজার চারজন। ২০১৮ সালের এপ্রিলেও একটি জরিপ চালায় তারা। ওই সময়ে ৫৯ শতাংশ সরকারের ব্যাপারে অসন্তোষ প্রকাশ করেন। আর এবার সরকারের প্রতি অসন্তোষ প্রকাশের সংখ্যা বেড়ে ৭৫ শতাংশে দাঁড়িয়েছে।
জরিপে অংশগ্রহণকারী ৫৪ শতাংশ মানুষ ক্রয়ক্ষমতা বাড়ানোর জন্য পদক্ষেপ নেওয়াকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে বলেছেন। এর আগের জরিপগুলোতে বেকারত্বের বিষয়টি দীর্ঘদিন পর্যন্ত সর্বোচ্চ উদ্বেগের জায়গায় ছিল। এবার সেটা নেমে চতুর্থ স্থানে চলে এসেছে।