তৃণমূলে অশনিসংকেত

তৃণমূল কংগ্রেস
তৃণমূল কংগ্রেস

গত বছরের পঞ্চায়েত নির্বাচনের পর নতুন এক ছবি ভেসে ওঠে পশ্চিমবঙ্গের রাজনৈতিক মানচিত্রে। বিজেপি বাড়ছে, কমছে কংগ্রেস ও বাম দল। সেই চিত্রকে আঁকড়ে ধরে বিজেপি মাঠে নেমে পড়েছে। লক্ষ্য—এ বছরের লোকসভা নির্বাচন। আগামী মার্চ-এপ্রিলেই এই নির্বাচন হওয়ার কথা। পশ্চিমবঙ্গের রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ আগেভাগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন, ২০১৯ সালে তৃণমূলের জন্য অপেক্ষা করছে এক চমক। গতকাল বুধবার সেই চমক দিল বিজেপি। তৃণমূল কংগ্রেসের সাংসদ সৌমিত্র খাঁ যোগ দিলেন বিজেপিতে।

ছবি: সাংসদ সৌমিত্র খাঁ
ছবি: সাংসদ সৌমিত্র খাঁ

সৌমিত্র ছিলেন পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার বিষ্ণুপুর লোকসভা আসনের তৃণমূল সাংসদ। ২০১৪ সালেই তিনি প্রথম সাংসদ হন তৃণমূলের টিকিটে। আগে তিনি তৃণমূলের বিধায়ক ছিলেন। কংগ্রেস ঘরানার এই নেতা একসময় কংগ্রেস ছেড়ে পা রাখেন তৃণমূলে। সেই সৌমিত্র গতকাল বিকেলে দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় দপ্তরে উপস্থিত হন। যোগ দেন বিজেপিতে। এ সময় সৌমিত্রের হাতে বিজেপির পতাকা তুলে দেন দলের কেন্দ্রীয় নেতা ও মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অরুণ সিং, পশ্চিমবঙ্গের বিজেপি নেতা মুকুল রায়, রাহুল সিনহা, প্রতাপ বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

বিজেপিতে যোগ দেওয়ার আগে সৌমিত্র ফেসবুকে তৃণমূল ও পুলিশের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন। তিনি দাবি করেন, পুলিশ তাঁর সহযোগী সুশান্ত দাঁকে অপহরণ করেছে। পুলিশের বিরুদ্ধে অন্যায়-অত্যাচারের অভিযোগ তোলেন তিনি। এরপরই এদিন বিকেলে তিনি বিজেপিতে যোগ দেন।

সৌমিত্র অভিযোগ করেন, তাঁকে সরিয়ে আরেক তৃণমূল নেতাকে তাঁর আসনে প্রার্থী করার তোড়জোড় শুরু করেছে তৃণমূল। এতে ক্ষিপ্ত হয়েই তিনি বিজেপিতে যোগ দেন।

বিজেপিতে যোগ দিয়ে সৌমিত্র বলেন, পশ্চিমবঙ্গে গণতন্ত্র বলে কিছু নেই। তাই তিনি বিজেপিতে যোগ দিয়েছেন। এখন পশ্চিমবঙ্গে দল চালাচ্ছে পিসি (মমতা)-ভাইপো (অভিষেক)। একটা পরিবার এভাবে রাজত্ব চালাতে পারে না। অভিষেক বন্দ্যোপাধ্যায় লোকসভার টিকিট দেওয়ার কে? জনতা ঠিক করবে—কাকে টিকিট দেওয়া হবে?

সৌমিত্র একসময় পশ্চিমবঙ্গের বন্যার্ত মানুষের ত্রাণ দেওয়ার জন্য সাঁতরে এক গ্রাম থেকে অন্য গ্রামে যান। এভাবে বন্যার্তদের মধ্যে ত্রাণ দিয়ে খবরের শিরোনাম হয়েছিলেন তিনি।

সৌমিত্রের বিজেপিতে যোগদানের পর এখন সুবাতাস বইছে রাজ্য বিজেপিতে। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, ‘এ বছর আরও চমক আসছে। আগেই বলেছিলাম, এবারের লোকসভা নির্বাচনে এই রাজ্যের জন্য অপেক্ষা করছে নানা চমক। একটি চমক দেখানো হলো।’

সাংসদ অনুপম হাজরা
সাংসদ অনুপম হাজরা

বিজেপির পক্ষ থেকে এমন কথাও বলা হচ্ছে, আরও পাঁচজন তৃণমূল সাংসদ বিজেপিতে আসছেন।

সৌমিত্র বিজেপিতে যোগ দেওয়ার পরই গতকালই তাঁকে বহিষ্কার করার কথা ঘোষণা করেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। এ ছাড়া বোলপুরের সাংসদ অনুপম হাজরাকেও দল থেকে বহিষ্কার করা হয়েছে।

এই ঘটনার পর সৌমিত্রের সহযোগী সুশান্ত দাঁকে বেআইনি অস্ত্র রাখার অভিযোগে গ্রেপ্তার করেছে পুলিশ।

নদীয়া জেলার তৃণমূলের অবস্থাও খুব একটা ভালো না। তাই সেখানে দলকে চাঙা রাখার চেষ্টা চলছে। গতকাল নদীয়া জেলার জন্য বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে বাড়তি দায়িত্ব দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।