জার্মানিতে তুষার সরাতে সেনাবাহিনী

দুই সপ্তাহ ধরে টানা তুষারপাতে দক্ষিণ জার্মানির কিছু অঞ্চলের জনজীবন অচল হয়ে পড়েছে। তুষার সরাতে ডাকা হয়েছে সেনাবাহিনী। ছবি: সংগৃহীত
দুই সপ্তাহ ধরে টানা তুষারপাতে দক্ষিণ জার্মানির কিছু অঞ্চলের জনজীবন অচল হয়ে পড়েছে। তুষার সরাতে ডাকা হয়েছে সেনাবাহিনী। ছবি: সংগৃহীত

দুই সপ্তাহ ধরে টানা তুষারপাতে দক্ষিণ জার্মানির কিছু অঞ্চলের জনজীবন অচল হয়ে পড়েছে। দক্ষিণ জার্মানির ব্যাভেরিয়া রাজ্যের কিছু অংশে প্রচণ্ড তুষারপাতে রাস্তাঘাট, অফিস-আদালত ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে। গতকাল শনিবার রাতে এই অঞ্চলে আবারও এক মিটার পরিমাণ তুষারপাতের পর পাহাড়ি রাস্তাঘাটগুলোতে তুষারধসের আশঙ্কায় সেনাবাহিনী ডাকা হয়েছে।

দুই সপ্তাহ থেকেই আলপাইন পাহাড়পরিবেষ্টিত দেশগুলোতে ক্রমাগত তুষারপাত হচ্ছে। সুইজারল্যান্ড, অস্ট্রিয়া ও জার্মানির দক্ষিণ অংশে এই তুষারপাত হচ্ছে। জার্মানির ব্যাভেরিয়া রাজ্যের ট্রাউনস্টাইন জেলার রুপিল্ডং, ভিঙ্কল এলাকা ও বেডটোলজ জেলার মিসবাক, ট্রাউস্টাইন পাহাড়ি এলাকায় তুষারপাতের ফলে সৃষ্ট বরফের চাঁই হুমকি হিসেবে দেখা দিয়েছে। জনজীবন বিপন্নের আশঙ্কায় এখন জার্মানির সেনাবাহিনী নানা রকম সামরিক যান দিয়ে বরফের চাঁইগুলো বিস্ফোরকের সাহায্যে অপসারণ করছে। তুষার উপদ্রুত এই এলাকাগুলোতে জার্মান সেনাবাহিনীর ছয় শ সদস্য বরফ অপসারণে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করছেন।

জার্মানির ব্যাভেরিয়া রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রোয়েডার জানিয়েছেন, অনবরত তুষারপাতে রাজ্যের কিছু অংশে আশঙ্কাজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তিনি বলেন, এই মুহূর্তের প্রধান সমস্যা বিভিন্ন স্থাপনার ছাদে জমে থাকা তুষার অপসারণ। সব মিলিয়ে এখন প্রায় পাঁচ হাজার উদ্ধারকর্মী এই তুষার উপদ্রুত অঞ্চলে কাজ করছেন বলে তিনি জানিয়েছেন।

এদিকে জার্মানির দক্ষিণ সীমান্তের দেশ অস্ট্রিয়াতে তুষারপাতের কারণে আলপাইন পর্বতসংলগ্ন এলাকাগুলোতে আরও শোচনীয় অবস্থার সৃষ্টি হয়েছে। গতকাল সন্ধ্যায় লেচ অঞ্চলের ওবারসয়েবেনে বরফের ওপর স্কি করতে গিয়ে তিনজনের মৃত্যু হয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, এসব এলাকায় তুষারধসের আশঙ্কার কারণে স্কি করতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। উল্লেখ্য, শীতের সময় আলপাইন পর্বতমালার পাদদেশে তুষার আচ্ছাদিত এলাকাগুলো স্কি খেলোয়াড়দের কাছে বেশ জনপ্রিয়।