আসাম এখনো অশান্ত

বিজেপিদলীয় মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল ও বিরোধী কংগ্রেস নেতা দেবব্রত সইকিয়ার। ছবি: সংগৃহীত
বিজেপিদলীয় মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল ও বিরোধী কংগ্রেস নেতা দেবব্রত সইকিয়ার। ছবি: সংগৃহীত

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে এখনো অশান্ত। কেন্দ্রীয় বিজেপি সরকার সংসদের নিম্নকক্ষ লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস করে নিলেও এখনো সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় বিলটি পেশ হয়নি। সেখানে বিলটি পাস হলে তা আইনে পরিণত হবে।

লোকসভায় ভারতের বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও রাজ্যসভায় এনডিএর সংখ্যাগরিষ্ঠতা নেই।

লোকসভায় নাগরিকত্ব বিল পাস হলেও তা মেনে নিতে পারছে না আসামের জাতীয়তাবাদে বিশ্বাসী কিছু রাজনৈতিক দল। এমনকি বিজেপিরও বহু বিধায়ক এই নাগরিকত্ব বিলটিকে মেনে নিতে পারেননি। তাই আসামের এনডিএর শরিক অসম গণপরিষদ (অগপ) বিলটি পাসের আগেই এনডিএ ছেড়েছে।

এতে আসামের পরিস্থিতি ঘোলাটে হয়ে পড়েছে। রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা কংগ্রেসের দেবব্রত সইকিয়া ঝোপ বুঝে কোপ দিয়ে আসামের বিজেপিদলীয় মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়ালের প্রতি বিকল্প সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন। আজ সোমবার কলকাতার গণমাধ্যমে সেই প্রস্তাবের কথা বলা হয়েছে।

প্রস্তাবে দেবব্রত সইকিয়া বলেছেন, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল ৩০ থেকে ৪০ জন বিধায়ককে নিয়ে যদি বেরিয়ে আসেন, তবে কংগ্রেস এবং অগপ তাঁকে সমর্থন দিয়ে আসামে একটি বিকল্প সরকার গড়তে ব্রতী হতে পারে। আর সেই সরকার গঠিত হবে সনোয়ালের নেতৃত্বেই। থাকবে অগপ। আর বাইর থেকে সমর্থন জানাবে রাজ্য কংগ্রেস।

বিরোধীদলীয় এই নেতা বলেন, নাগরিকত্ব বিল নিয়ে বিজেপির অনেক বিধায়কের মনে ক্ষোভ রয়েছে। তাই জাতীয়তাবাদের ভাবধারায় যেসব বিধায়ক রয়েছেন, সেই বিজেপি বিধায়কদের বেরিয়ে আসার আহ্বান জানিয়ে বিকল্প সরকার গঠনের প্রস্তাব বা টোপ দিয়েছেন তিনি। তবে এই প্রস্তাবে এখনো সাড়া দেননি সনোয়াল।