দাম সাড়ে ১৩ লাখ, ভুলে সোয়া লাখে বিক্রি!

ক্যাথে প্যাসেফিকের একটি বিমান। ছবি: ক্যাথে প্যাসেফিক
ক্যাথে প্যাসেফিকের একটি বিমান। ছবি: ক্যাথে প্যাসেফিক

যেকোনো কাজে ভুল হতেই পারে। তাই বলে এত বড় ভুল! সাড়ে ১৩ লাখ টাকার টিকিট মাত্র সোয়া লাখ টাকায় বিক্রি! তাও একটি নয়, কয়েকটি।

এই ভুলটি করেছে হংকংয়ের ক্যাথে প্যাসিফিক এয়ারলাইনস। বিমানের প্রথম শ্রেণির টিকিট প্রতিষ্ঠানটি ভুল করে ইকোনমি শ্রেণির দামে বিক্রি করেছে। তবে প্রতিষ্ঠান ভুলের খেসারত দিলেও ওই টিকিটের যাত্রীদের হয়েছে পোয়াবারো। সৌভাগ্যবান যাত্রীদের ওই দলটি ইকোনমি শ্রেণির টিকিটে আয়েশে প্রথম শ্রেণির আরামদায়ক যাত্রা সেরে নিতে পারবেন।

আজ সোমবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, হংকং থেকে পর্তুগালের ফ্লাইটে ভাড়া নিয়ে এ ঘটনা ঘটেছে। আর এ নিয়ে গত এক মাসে দ্বিতীয়বার ভাড়া নিয়ে ভুলের খেসারত দিয়েছে ক্যাথে প্যাসেফিক। হংকং থেকে পর্তুগাল যাত্রাপথে ক্যাথে প্যাসেফিক সাধারণত প্রথম শ্রেণির জন্য ভাড়া নেয় ১৬ হাজার ডলার (১৩ লাখ ৪৫ হাজার টাকার বেশি)। তবে গতকাল রোববার প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে ভুল করে সেই টিকিট ইকোনমি শ্রেণির এক হাজার ৫১২ ডলারে (এক লাখ ২৭ হাজার টাকা) বিক্রি করে ফেলে।

ক্যাথে প্যাসেফিক জানিয়েছে, তারা ভুলের বিষয়টি তদন্ত করে দেখছে। তবে যেই যাত্রীরা ভুলক্রমে প্রথম শ্রেণির টিকিট পেয়েছেন সেটাকে তারা যথাযথ সম্মান করছেন।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, খুব অল্পসংখ্যক যাত্রী এই টিকিটগুলো কিনেছেন। ফ্লাইটের প্রিমিয়াম সেবায় ওই যাত্রীদের স্বাগত জানানোর জন্য তারা প্রস্তুত।

এর দুই সপ্তাহ আগে ভাড়া নিয়ে একই ভুল করে প্রতিষ্ঠানটি। ভিয়েতনাম থেকে নিউইয়র্কের ফ্লাইটে প্রথম শ্রেণির ১৬ হাজার ডলারের টিকিট মাত্র ৬৭৫ ডলারে বিক্রি করে ফেলা হয়। ওই সময়ও প্রতিষ্ঠানটি এটাকে ভুল বলে স্বীকার করে এবং জানায় যে, তারা যাত্রীদের স্বাগত জানাচ্ছে।