সেক দীন মোহাম্মদকে স্মরণ করল গুগল

ইংরেজিতে বই প্রকাশ করা প্রথম ভারতীয় বাঙালি শেখ দীন মোহাম্মদ। ছবি: সংগৃহীত
ইংরেজিতে বই প্রকাশ করা প্রথম ভারতীয় বাঙালি শেখ দীন মোহাম্মদ। ছবি: সংগৃহীত

ইংরেজিতে বই প্রকাশ করা প্রথম ভারতীয় বাঙালি সেক দীন মোহাম্মদের ২৬০তম জন্মদিন আজ মঙ্গলবার। ইংরেজদের বিলাসী শ্যাম্পু ও সাবান দিয়ে গোসল করাও শেখান দীন মোহাম্মদ। ব্রিটেনে প্রথম ভারতীয় রেস্তোরাঁর যাত্রাও শুরু হয় তাঁর হাত ধরেই। তাঁকে মঙ্গলবার স্মরণ করে গুগল ডুডলে বিশেষভাবে সম্মান জানিয়েছে।

১৭৯৪ সালের ১৫ জানুয়ারি বইটি প্রকাশ করেছিলেন সেক দীন মোহাম্মদ। ‘দ্য ট্রাভেলস অব দীন মোহাম্মদ’ নামের বইটি ছিল তাঁর আত্মজীবনীমূলক বই। বইটিতে সেনাবাহিনীতে তাঁর সময় উল্লেখ করেন এবং অনেক গুরুত্বপূর্ণ ভারতীয় শহর ও সামরিক প্রচারের বর্ণনা করেন। বইটি চেঙ্গিস খান, তৈমুর এবং বিশেষ করে প্রথম মোগল সম্রাট বাবরের প্রশংসা নিয়ে শুরু হয়। এ ছাড়া ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহর এবং স্থানীয় ভারতীয় শাসকদের সঙ্গে সামরিক সংঘাতের একটি সিরিজ বর্ণনা করা হয়। সেক দীন মোহাম্মদের বইয়ে ঢাকার বিবরণও আছে। দীন মোহাম্মদের ১৭৮৩ সালের ঢাকা ঘুরে যাওয়ার বিস্তারিত রয়েছে তাঁর বইয়ে।

শেখ দীন মোহাম্মদকে নিয়ে গুগলের ডুডল। ছবি: সংগৃহীত
শেখ দীন মোহাম্মদকে নিয়ে গুগলের ডুডল। ছবি: সংগৃহীত

১৮১০ সালে ইংল্যান্ডে কফি হাউস দিয়ে শুরু করেন সেক মোহাম্মদ। এরপর রেস্তোরাঁ খোলেন তিনি। দীন মোহাম্মদ প্রথম ভারতীয় তথা দক্ষিণ এশীয়, যিনি পশ্চিমা দেশে গিয়ে ভারতীয় উপমহাদেশ সম্পর্কে ইতিবাচক কথার ব্যাপক প্রচলন করেছিলেন।

দীন মোহাম্মদের জন্ম ১৭৫৯ সালে ভারতের পাটনায়। সে সময় পাটনা বাংলার অধীনে ছিল। তিনি ১৮৫১ সালে ৯২ বছর বয়সে ইংল্যান্ডে মারা যান।

ইংরেজরা ‘শ্যাম্পু’র পুরো কৃতিত্ব নিলেও এ প্রসাধনীর উদ্ভাবক সেক দীন মোহাম্মদ। সেক দীন মোহাম্মদের কাছেই ব্রিটেনের মানুষ প্রথমে জানতে পারে, চুলের পরিচর্যা কীভাবে করতে হয়। পয়সা খরচ করে সে সময় দীন মোহাম্মদের কাছে অভিজাত ইংরেজরা আসত ‘শ্যাম্পু’ করতে।

১৮১০ ব্রিটেনের ব্রাইটনে দীন মোহাম্মদ খোলেন একটি স্নানাগার, যেখানে তিনি বিভিন্ন কৌশলে ইংরেজদের শেখাতেন কীভাবে গোসল আর নিজের পরিচর্যা করতে হয়। একসময় দীন মোহাম্মদের ডাক আসে ইংল্যান্ডের রাজা চতুর্থ জর্জ এবং রাজা চতুর্থ উইলিয়ামের কাছ থেকে। সেক দীন মোহাম্মদকে রাজকীয় শ্যাম্পু সার্জন হিসেবে নিয়োগ দেওয়া হয়।