নাইরোবিতে জঙ্গি হামলায় নিহত ১৫

নাইরোবিতে পাঁচ তারকা হোটেল ডাসিটডিটুতে জঙ্গি হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। ছবি: বিবিসির সৌজন্যে
নাইরোবিতে পাঁচ তারকা হোটেল ডাসিটডিটুতে জঙ্গি হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। ছবি: বিবিসির সৌজন্যে

কেনিয়ার রাজধানী নাইরোবিতে বিলাসবহুল হোটেলে সন্দেহভাজন জঙ্গি হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। এর মধ্যে একজন মার্কিন নাগরিক। হামলার সময় অন্তত একজন হামলাকারী আত্মঘাতী হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার স্থানীয় সময় বেলা তিনটায় নাইরোবির পাঁচ তারকা হোটেল ডাসিটডিটুতে একই সঙ্গে বিস্ফোরণ ও বন্দুক হামলা চালানো হয়। এ ঘটনায় দায় স্বীকার করেছে সোমালিয়াভিত্তিক জঙ্গি সংগঠন আল-শাবাব।

কেনিয়া কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, হোটেল প্রাঙ্গণে রেস্তোরাঁয় ঘটনাস্থলেই কমপক্ষে পাঁচজনের মৃত্যু হয়। আরেকজনের মৃত্যু হয় হাসপাতালে। মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, নিহত ব্যক্তিদের মধ্যে একজন মার্কিন নাগরিক রয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ১০০ কক্ষের হোটেলটিতে স্পা, রেস্তোরাঁ ও অফিস ভবন রয়েছে। একজন পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, বিদেশিসহ ১৫ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

হামলায় আহত ৩০ জন হাসপাতালে চিকিৎসাধীন।

গুলিতে আহত একজনকে হোটেল থেকে বের করে নেওয়া হচ্ছে। ছবি: এএফপি
গুলিতে আহত একজনকে হোটেল থেকে বের করে নেওয়া হচ্ছে। ছবি: এএফপি

কেনিয়ার পুলিশপ্রধান জোসেফ বোইনেট সাংবাদিকদের বলেছেন, স্থানীয় সময় বেলা তিনটায় হামলা শুরু হয়। একজন বন্দুকধারী হোটেল লবিতে প্রবেশের আগে গাড়ি রাখার স্থানে গাড়ি বরাবর বোমা ছুড়ে মারে।

হোটেলের পাশের ভবনে কাজ করা ঘটনার প্রত্যক্ষদর্শী এক নারী রয়টার্সকে জানান, তিনি গুলির আওয়াজ শুনতে পান, সেই সঙ্গে দেখেন লোকজন হাত ওপরে তুলে দৌড়াচ্ছে। অনেকে জীবন বাঁচাতে ব্যাংকে ঢুকে পড়ছেন। এরপর ঘটনাস্থলে পুলিশ আসে।

একজন পুলিশ কর্মকর্তা বিবিসিকে বলেন, ‘পরিস্থিতি ভালো নয়। লোকজন মারা যাচ্ছে।’

কেনিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, হোটেল কমপ্লেক্সের সব কটি ভবনের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। এরপরও নতুন করে ওই এলাকায় গুলির শব্দ পাওয়া গেছে।