সাংবাদিকদের সুরক্ষায় আইন করছে পাকিস্তান

পাকিস্তানের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, সাংবাদিকদের সুরক্ষায় আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে তাঁর মন্ত্রণালয়। ছবিটি টুইটার থেকে নেওয়া
পাকিস্তানের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, সাংবাদিকদের সুরক্ষায় আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে তাঁর মন্ত্রণালয়। ছবিটি টুইটার থেকে নেওয়া

সাংবাদিকদের সুরক্ষায় আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে পাকিস্তান। দেশটির তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, এ ধরনের আইন প্রণয়নের পরিকল্পনা করছে তাঁর মন্ত্রণালয়। শুধু তা-ই নয়, স্বাস্থ্য সুরক্ষা দিতে সাংবাদিকদের ইনস্যুরেন্সের আওতায় আনা হবে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ট্রিবিউনের খবরে বলা হয়েছে, দেশটির তথ্য ও সম্প্রচারবিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী ফাওয়াদ চৌধুরী এই ঘোষণা দিয়েছেন। গতকাল মঙ্গলবার করাচিতে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সাংবাদিকতা বিষয়ে যোগ্যদের পুরস্কৃত করতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

অনুষ্ঠানে ফাওয়াদ বলেন, পাকিস্তানের সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে আইনটি প্রণয়ন করা হবে। পরে তা জাতীয় পরিষদে উত্থাপন করা হবে। মন্ত্রী জানিয়েছেন, নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতের পাশাপাশি সাংবাদিকদের স্বাস্থ্য বিমার আওতায় আনা হবে। এ ছাড়া সাংবাদিকদের স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

ফ্রিডম নেটওয়ার্ক রিপোর্টের তথ্য অনুযায়ী, যেসব দেশে পেশাগত কারণে সাংবাদিকেরা ঝুঁকিতে আছেন, সেগুলোর মধ্যে পাকিস্তান অন্যতম। দেশটিতে অপহরণ ও প্রাণ হারানোর ঝুঁকিতে থাকেন সাংবাদিকেরা। গত পাঁচ বছরে দেশটিতে কমপক্ষে ২৬ জন সাংবাদিক নিহত হয়েছেন।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার হিসাব অনুযায়ী, ২০১৮ সালে বিশ্বে কমপক্ষে ৫৩ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। এর মধ্যে শুধু দক্ষিণ এশিয়াতেই নিহত হয়েছেন ১৯ জন। কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভ জানিয়েছে, ২০১৭-১৮ সালে বিশ্বজুড়ে ২৭২ জন সাংবাদিককে জেলে ঢোকানো হয়েছে।