সিরিয়ায় 'পরাজিত' আইএসের হামলায় চার মার্কিন নিহত

সিরিয়ার মানবিজ শহরে বুধবার হামলা হয়। ছবি: এএফপি
সিরিয়ার মানবিজ শহরে বুধবার হামলা হয়। ছবি: এএফপি

সিরিয়ার উত্তরাঞ্চলে বোমা হামলায় দুই সেনাসহ যুক্তরাষ্ট্রের চার নাগরিক নিহত হয়েছেন। হামলার দায় নিয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এর কয়েক ঘণ্টা পরই মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স দাবি করেন, সিরিয়ায় আইএস পরাজিত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, গতকাল বুধবার সিরিয়ার মানবিজ শহরে ওই হামলা হয়। হামলায় যুক্তরাষ্ট্রের দুই সেনা, এক প্রতিরক্ষা ঠিকাদার ও প্রতিরক্ষা দপ্তরের এক বেসামরিক কর্মী নিহত হন। আহত হন তিন সেনা।

আইএস–সংশ্লিষ্ট ওয়েবসাইট ‘আমাক’ দাবি করেছে, আইএসের এক আত্মঘাতী বোমা হামলাকারী এই হামলা চালিয়েছে।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ছবি: রয়টার্স
মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ছবি: রয়টার্স

গতকাল ওয়াশিংটনে মার্কিন জ্যেষ্ঠ কূটনীতিকদের এক বার্ষিক অনুষ্ঠানে বক্তব্য দেন মাইক পেন্স। তিনি তাঁর বক্তব্যে সিরিয়ায় হামলায় চার মার্কিনের মৃত্যুর বিষয়ে কিছুই উল্লেখ করেননি। সেখানে তিনি দাবি করেন, আইএসের কথিত খেলাফতের পতন হয়েছে। আইএস পরাজিত হয়েছে।

পরে অবশ্য পেন্স এক বিবৃতিতে হামলার নিন্দা জানান। গভীর দুঃখ ও শোক প্রকাশ করেন। পৃথক বিবৃতিতে হোয়াইট হাউসও এই হামলার নিন্দা জানিয়েছে।

গত বছরের ১৯ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক আকস্মিক ঘোষণায় বলেন, সিরিয়ায় আইএস পরাজিত হয়েছে। তাই তিনি সেখানে থাকা দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহার করবেন।

ট্রাম্পের সিদ্ধান্তের জেরে প্রতিরক্ষামন্ত্রীর পদ ছাড়েন জিম ম্যাটিস।