ওয়াশিংটনের পথে উ. কোরিয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তা

উত্তর কোরিয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তা কিম ইয়ং চোলকে আজ বৃহস্পতিবার চীনের বেইজিং বিমানবন্দরে একটি গাড়িতে উঠতে দেখা যায়। ছবি: এএফপি
উত্তর কোরিয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তা কিম ইয়ং চোলকে আজ বৃহস্পতিবার চীনের বেইজিং বিমানবন্দরে একটি গাড়িতে উঠতে দেখা যায়। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের পথে যাত্রা শুরু করেছেন উত্তর কোরিয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তা কিম ইয়ং চোল। আজ বৃহস্পতিবার তিনি চীনের বেইজিংয়ে যাত্রাবিরতি করেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে দ্বিতীয় বৈঠকের বিষয় চূড়ান্ত করতে তাঁর এই সফর বলে ধারণা করা হচ্ছে।

এএফপির খবরে বলা হয়েছে, কিমের ডান হাত হিসেবে পরিচিত কিম ইয়ং চোল এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে বৈঠকে বসবেন। আজ প্রকাশিত ছবিতে কিম ইয়ং চোলকে বেইজিং বিমানবন্দরে একটি গাড়িতে উঠতে দেখা যায়। পিয়ংইয়ং ত্যাগের পর তাঁকে ছবিতে এভাবে দেখা গেল। আজ গভীর রাতে তাঁর ওয়াশিংটনের উদ্দেশে বেইজিং ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

দক্ষিণ কোরিয়ার ইউনহ্যাপ নামের সংবাদ সংস্থা জানিয়েছে, আগামীকাল শুক্রবার পম্পেওর সঙ্গে বৈঠক করবেন কিম ইয়ং চোল।

কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার চেষ্টা গত বছর থেকে চলছে। এরই অংশ হিসেবে গত বছর উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে–ইন তিনবার বৈঠক করেন। এ ছাড়া সিঙ্গাপুরে প্রথমবারের মতো বৈঠক করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন।