মার্কিন নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপের 'প্রমাণ' আছে দাবি করা বেলারুশ মডেল রিবকা আটক

বেলারুলের মডেল নাসতিয়া রিবকা। ছবি: বিবিসি
বেলারুলের মডেল নাসতিয়া রিবকা। ছবি: বিবিসি

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারে রাশিয়ার হস্তক্ষেপের ‘প্রমাণ’ আছে বলে দাবি করা বেলারুশের মডেলকে আটক করেছে রাশিয়া। মস্কোর একটি বিমানবন্দর থেকে তাঁকে আটক করা হয়।

বেলারুশের ওই মডেলের নাম নাসতিয়া রিবকা। তবে আসল নাম আনাসতাশিয়া ভাশুকেভিচ। ইউরোপে এই মডেল নিজেকে ‘সেক্স ট্রেইনার’ বলে দাবি করে থাকেন।

বিবিসির খবরে বলা হয়, সম্প্রতি থাইল্যান্ডের পাতায়া বিচে চার দিনের একটি ‘সেক্স ট্রেনিং’ ক্যাম্প চালিয়েছেন নাসতিয়া রিবকা ও আলেক্সান্দার কিরিলভ। আলেক্সজান্দার নিজেকে ‘সেক্স গুরু’ দাবি করেন। এই ক্যাম্প চালানোর কারণে থাই সরকার তাঁদের গ্রেপ্তার করে। দেশটির আদালতের রায়ে ৯ মাস কারা ভোগ করেন দুজনই। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের সহযোগিতায় নাসতিয়া রিবকা ও আলেক্সান্দার কিরিলভ পরে জামিনে ছাড়া পান। সেখান থেকে গত বৃহস্পতিবার রিবকা রাশিয়া ফেরেন। সেখানেই রাশিয়ার পুলিশ তাঁকে আটক করে। রাশিয়ার পুলিশ ‘দেহব্যবসার’ অভিযোগে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নিয়েছে।

এর আগে রিবকা দাবি করেছিলেন, তাঁর কাছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে রুশ হস্তক্ষেপের প্রমাণ রয়েছে। তিনি প্রমাণের নথিপত্র রাশিয়ার ধনকুবের ওলেগা দেরিপাসকারের এক সহযোগীর কাছ থেকে পেয়েছিলেন।

নাসতিয়া রিবকা। ছবি: এএফপি
নাসতিয়া রিবকা। ছবি: এএফপি

নাসতিয়া রিবকার আইনজীবী দিমিত্রি জাটসারিনস্কি ছবি শেয়ারিংয়ের মাধ্যম ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন। ওই ভিডিওতে দেখা গেছে, রিবকাকে পুলিশ আটক করছে। মডেল রিবকা পুলিশের হাত থেকে ছুটে বের হওয়ার চেষ্টা করছেন। তাঁকে চার পুলিশ হুইলচেয়ারে বসিয়ে নিয়ে যাচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ঘুম বা অচেতন করার ওষুধে মানুষ যেমন ঘোরের মধ্য থাকেন, ওই নারীকে ভিডিওতে তেমনি দেখা গেছে। এই ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচনার জন্ম দিয়েছে।

দিমিত্রি জাটসারিনস্কির দাবি, ২৭ বছর বয়সী নাসতিয়া রিবকা তাঁর মক্কেল মস্কো বিমানবন্দর থেকে বেলারুশের রাজধানী মিনস্কের উদ্দেশে একটি কানেকটিং ফ্লাইটে ওঠার জন্য অপেক্ষায় ছিলেন। তাঁকে ট্রানজিট জোন থেকে আটক করা হয়।

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, রিবকা এবং আরও তিনজনকে ‘দেহব্যবসার’ অভিযোগে বিমানবন্দর থেকে আটক করা হয়েছে।

কিছুদিন আগে রিবকা ও আলেক্সান্দার কিরিলভ থাইল্যান্ডে আটক ছিলেন। আলেক্সজান্দার নিজেকে ‘সেক্স গুরু’ দাবি করেন। তাঁরা থাইল্যান্ডে চার দিনের একটি ‘সেক্স ট্রেনিং’ ক্যাম্প চালিয়েছেন। এই ক্যাম্পের কারণে থাই সরকার তাঁদের ৯ মাস কারাগারে রাখে। সেখান থেকে গত বৃহস্পতিবার রিবকা রাশিয়া ফেরেন। সেখান থেকে তাঁর বেলারুশ যাওয়ার কথা ছিল।