জিন্নাহকে নিয়ে টানাটানি আসামে

মোহাম্মদ আলী জিন্নাহ
মোহাম্মদ আলী জিন্নাহ

কে জিন্নাহ? জিন্নাহর উত্তরসূরিই বা কে? এই নিয়েই ভারতের আসামে চলছে রাজনৈতিক চাপান-উতোর। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে রাজনৈতিক উত্তেজনার মধ্যেই টানাপোড়েন চলছে ‘জিন্নাহ’ খেতাবের।

মোহাম্মদ আলী জিন্নাহ হলেন পাকিস্তানের জাতির জনক। ভারতের আপামর জনসাধারণের কাছে ‘দ্বিজাতি তত্ত্বের জনক’। তাঁকে নিয়েই এখন সরগরম আসামের রাজনীতি।

ভারতের নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু শরণার্থীদের শর্ত সাপেক্ষে নাগরিকত্ব দিতে চায় বিজেপি সরকার। এই নিয়ে উত্তাল আসামসহ গোটা উত্তর-পূর্ব ভারতের রাজনীতি।

বিজেপির নেতৃত্বাধীন উত্তর-পূর্বাঞ্চলীয় গণতান্ত্রিক জোট বা নেডার আহ্বায়ক আসামের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মাকে দলের পক্ষ থেকে ভার দেওয়া হয়েছে এই ক্ষোভ সংবরণের। হেমন্ত একসময় অসম গণপরিষদ (অগপ) করলেও পরে কংগ্রেসের নেতা ও মন্ত্রী ছিলেন। এখন তিনি বিজেপিরও দাপুটে নেতা ও মন্ত্রী।

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে হেমন্তকেই এখন আক্রমণের লক্ষ্য বানিয়েছে কংগ্রেস। তাঁদের অভিযোগ, ‘অসমিয়া জাতিকে সর্বনাশের পথে ঠেলে দিচ্ছেন হেমন্ত’। প্রদেশ কংগ্রেসের মুখপাত্র প্রদ্যুত বরদলৈ সংবাদ সম্মেলনে হেমন্তকে ‘জিন্নাহ’ উপাধি দেন। তিনি বলেন, ‘আসামের জিন্নাহ হেমন্ত বিশ্বশর্মা। জিন্নাহর মতোই তিনি আসামে দ্বিজাতি তত্ত্ব আমদানি করেন।’

প্রদ্যুতের অভিযোগ, নাগরিকত্ব নিয়ে হিন্দু ও মুসলিমদের মধ্যে বিভেদ ঘটাচ্ছে বিজেপি। নতুন করে ডেকে আনছে অশান্তি।

রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা তরুণ গগৈ আবার বর্তমান মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালকেই ‘জিন্নাহ’ বলে মন্তব্য করেন। তাঁর মতে, জিন্নাহর মতোই আসামকে ভাগ করতে চান সর্বানন্দ।

এবার পাল্টা আক্রমণ বিজেপিরও। প্রদেশ বিজেপির পক্ষে দেবেন জ্যোতি মোড়ল এ দিন বিবৃতিতে কংগ্রেসকেই ফিরিয়ে দেন জিন্নাহ উপাধি। মোড়লের পাল্টা কটাক্ষ, ‘প্রদ্যুত বরদলৈ আর তরুণ গগৈরা জিন্নাহর ভাইপো! ওঁরা আসামকে মুসলিমদের বাসভূমি করে তুলতে চাইছেন!’

এদিকে, রোববার সকালে গৌহাটিসহ আসামের বিভিন্ন স্থানে পদযাত্রা করে কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং সেবকসংঘ।
হিন্দুবাদী এই সংগঠনের নেতা, ‘সম্পর্ক প্রমুখ’ রঞ্জিত শর্মা সাংবাদিকদের কাছে দাবি করেন, ‘হিন্দুরা সব্বাই ভারতীয়। ভারতে কোনো হিন্দুই বিদেশি বলে গণ্য হতে পারে না। এটা আমাদের মূল মন্ত্র।’