পশ্চিমবঙ্গে বিজেপির সঙ্গ ছেড়েছে গোর্খা জনমুক্তি মোর্চা

দার্জিলিং শহর। ছবি: ভাস্কর মুখার্জি
দার্জিলিং শহর। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গে বিজেপির একমাত্র জোটসঙ্গী ছিল দার্জিলিংয়ের গোর্খা জনমুক্তি মোর্চা। এই মোর্চাকে সঙ্গে নিয়ে বিজেপি ২০০৯ ও ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়েছিল। ২০০৯ সালে জিতেছিলেন বিজেপি নেতা যশোবন্ত সিনহা আর ২০১৪ সালে জিতেছিলেন আরেক বিজেপি নেতা সুরেন্দ্র সিং আলুওয়ালিয়া। তিনি এখনো সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রী। এবার সেই বিজেপির সঙ্গ ছেড়েছে দার্জিলিংয়ের গোর্খা জনমুক্তি মোর্চার বর্তমান নেতা বিনয় তামাং।

গতকাল মঙ্গলবার বিনয় তামাং বলেন, তাঁরা আর নেই বিজেপির সঙ্গে।

এই ঘোষণার ফলে পাহাড়ে নতুনভাবে রাজনৈতিক মেরুকরণের পথ প্রশস্ত হলো। বিজেপির শক্তি খর্ব হয়ে গেল। ফলে, এবার এগিয়ে গেল তৃণমূল কংগ্রেস। তারাই এবার দার্জিলিংয়ে প্রার্থী দেবে। যদিও ২০১৪ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী হিসেবে দিয়েছিল প্রখ্যাত ফুটবলার বাইচুং ভুটিয়াকে। বাইচুং হেরে যান। পরে তিনি আলাদা দল গড়েন।

কিন্তু এবার পাল্টে যাচ্ছে দার্জিলিংয়ের ভোটের অঙ্ক। বিশেষ করে বামফ্রন্টের আমলে প্রচণ্ড বিরোধী ছিল দার্জিলিংয়ে বিমল গুরংয়ের গোর্খা জনমুক্তি মোর্চা। তারা বামফ্রন্টকে দার্জিলিং থেকে হটিয়ে দেওয়ার জন্য এবং দার্জিলিংকে পৃথক রাজ্যের ঘোষণা দেবে বিজেপি—এ আশায় সমর্থন দিয়েছিল বিজেপি প্রার্থীকে। নির্বাচনে জয়ীও হয়েছিল বিজেপি। কিন্তু তারা দার্জিলিংয়ের পৃথক রাজ্য আন্দোলনকে সমর্থন না দেওয়ায় শুরু হয় বিমল গুরংদের সঙ্গে সংঘাত।

বিমল গুরং ২০১৭ সালের ১২ জুন থেকে পুরোনো সেই গোর্খাল্যান্ড রাজ্যের দাবি নতুন করে তুলে আন্দোলন শুরু করেন। এতে সায় দেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দার্জিলিংয়ের পৃথক রাজ্যের আন্দোলনের সুযোগে গোর্খা জনমুক্তি মোর্চাকে ভাঙার জন্য তৎপর হন। তৈরি হয় দার্জিলিংয়ের গোর্খা জনমুক্তি মোর্চায় বিমল গুরংয়ের প্রতিপক্ষ। তারাই মাঠে নামেন বিমল গুরংদের বিরুদ্ধে। নেতৃত্ব দেন বিমল গুরংয়ের ডান হাত বিনয় তামাং। অগত্যা ভেঙে যায় গোর্খা জনমুক্তি মোর্চা। বহিষ্কার করা হয় বিমল গুরংকে। বিমল গুরংও পাল্টা বহিষ্কার করেন বিনয় তামাংকে। একের পর এক মামলা হয় বিমল গুরংদের বিরুদ্ধে। অগত্যা পাহাড় ছেড়ে আত্মগোপন করেন বিমল গুরং। ফলে, জনমুক্তি মোর্চার রাশ টেনে নেন বিনয় তামাং। তাঁকে রাজ্য সরকার বসিয়ে দেন দার্জিলিংয়ের স্বশাসিত সংস্থা গোর্খাল্যান্ড টেরিটরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএর চেয়ারম্যান পদে।

লোকসভা নির্বাচন দ্বারপ্রান্তে আসায় বিনয় তামাং ঘোষণা দেন, তাঁরা বিজেপির সঙ্গে নেই। তিনি ঘোষণা দিয়েছেন, বিদায় বিজেপি।