ভেনেজুয়েলায় গুয়াইদোকে যুক্তরাষ্ট্রের সমর্থন

নিকোলা মাদুরো ও হুয়ান গুয়াইদো
নিকোলা মাদুরো ও হুয়ান গুয়াইদো

ভেনেজুয়েলায় অন্তর্বর্তীকালীন নেতা হিসেবে বিরোধী দলের হুয়ান গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আমেরিকার বড় বড় দেশ। গতকাল বুধবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দেশটিতে গণতন্ত্র ফিরিয়ে আনতে অবাধ নির্বাচনের আহ্বান জানায়।

এএফপির খবরে জানা যায়, ব্রাজিল, কলাম্বিয়া, চিলি, পেরু ও আর্জেন্টিনার মতো বেশ কয়েকটি দেশ গুয়াইদোকে সমর্থন দিয়েছে। ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে গতকাল গুয়াইদো কয়েক হাজার মানুষের সামনে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার ঘোষণা দিয়েছেন।

ভেনেজুয়েলার বিদায়ী প্রেসিডেন্ট মাদুরোর প্রতি সংহতি জানিয়েছে কিউবা। মেক্সিকো মাদুরোর প্রতি খুব বেশি জোরালো সমর্থন দেয়নি।

ভেনেজুয়েলার সেনাবাহিনীর সমর্থন নিয়ে মাদুরো ক্ষমতায় আসেন। তিনি রাশিয়ার মিত্র। গত মাসে রাশিয়া সামরিক মহড়ার জন্য ভেনেজুয়েলায় দুটি পারমাণবিক বোমা পাঠায়।

গতকাল ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে হুয়ান গুয়াইদোর দেওয়া ঘোষণার পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁকে অন্তর্বর্তী নেতা হিসেবে স্বীকৃতি দেন। ন্যাশনাল অ্যাসেম্বলিতে ট্রাম্প বলেন, ভেনেজুয়েলার জনগণ মাদুরোর বিরুদ্ধে সাহসী পদক্ষেপ নিয়েছে। তারা আইনের শাসন ও স্বাধীনতা দাবি করেছে। যুক্তরাষ্ট্র বলছে, মাদুরো যদি বিরোধী দলের ঘোষণা বাতিলের চেষ্টা করেন, তাহলে যুক্তরাষ্ট্র সব ধরনের ব্যবস্থা নিতে প্রস্তুত। এটা ভেনেজুয়েলার সেনাবাহিনীর প্রতি হুমকি।

কারাকাসে বিরোধী দলের সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। ওয়াশিংটনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন মাদুরো। যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের তিনি দেশ ছাড়তে ৭২ ঘণ্টা সময় দেন। মাদুরো বলেন, ‘ভেনেজুয়েলা ছাড়ো। আমাদের আত্মমর্যাদা রয়েছে।’ তবে বিরোধী দলের নেতা হুয়ান গুয়াইদো টুইটে বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের কূটনৈতিক উপস্থিতি চান। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় মাদুরোকে সাবেক প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করে বলেছে, তাঁর সম্পর্ক ছিন্ন করার ক্ষমতা নেই।

সুইজারল্যান্ডের দাভোসে সুইস স্কি রিসোর্টে ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ির বলসোনারো ও কয়েকটি দেশের নেতারা বিশ্ব অর্থনৈতিক ফোরামে অংশ নিয়েছেন। বলসোনারো বলেন, গুয়াইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ব্রাজিল স্বীকৃতি দিয়েছে। তিনি বলেন, ভেনেজুয়েলায় শান্তি ও গণতন্ত্র ফেরাতে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে ব্রাজিল গুয়াইদোকে সমর্থন দেবে। বলসোনারোর সঙ্গে ট্রাম্প প্রশাসনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

যুক্তরাষ্ট্রের আরেক মিত্র কলাম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকি বলেন, ভেনেজুয়েলার মানুষকে স্বৈরশাসন থেকে মুক্তি দিতে তিনি এই পরিবর্তনকে ও গুয়াইদোকে সমর্থন করেন।

১৪ সদস্যবিশিষ্ট লিমা গ্রুপের ১১ সদস্য দেশ আর্জেন্টিনা, ব্রাজিল, কানাডা, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, গুয়াতেমালা, হন্ডুরাস, পানামা, প্যারাগুয়ে ও পেরু যৌথ বিবৃতিতে গুয়াইদোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে সমর্থন দিয়েছে। ইইউ গুয়াইদোকে সরাসরি সমর্থন দেয়নি। তবে স্বাধীন নির্বাচনের আহ্বান জানিয়েছে।