বোনাস দিতে নোটের পাহাড়!

বছর শেষের বোনাস দিতে ইস্পাত কোম্পানির নোটের পাহাড়
বছর শেষের বোনাস দিতে ইস্পাত কোম্পানির নোটের পাহাড়

উৎসব সামনে রেখে বোনাসের প্রচলন সব দেশেই। সরকারি-বেসরকারি সব কোম্পানি কমবেশি বোনাস দিয়ে থাকে। তবে বোনাস দিতে নোটের পাহাড় গড়া হয়তো এবারই প্রথম। এই ঘটনা ঘটেছে চীনে। দেশটির আসন্ন নববর্ষকে সামনে রেখে জিয়াংসি প্রদেশের নাংচাং শহরের এক ইস্পাত কোম্পানি রীতিমতো নোটের পাহাড় বানিয়েছে।

ইস্পাত কোম্পানিটি কর্মীদের বোনাস দিতে ৩০ কোটি ইউয়ান (প্রায় ৩৭০ কোটি টাকা) দিয়ে পাহাড়টি গড়েছে, যা ওই কোম্পানির ৫ হাজার কর্মীকে বোনাস হিসেবে দেওয়া হচ্ছে। ফলে প্রতিটি ভাগ্যবান কর্মচারী গড়ে বছরের শেষ বোনাস হিসেবে পাচ্ছেন ৬০ হাজার ইউয়ান। বোনাস সম্পর্কে জানতে চাইলে কোম্পানিটির একজন কর্মচারী বলেন, ‘এত বড় বোনাস! আমি জানিই না পুরোটা খরচ করব কীভাবে?’

চীনা প্রাচীন নববর্ষের এই উৎসব বসন্ত উৎসব নামেও পরিচিত। উৎসবকে সামনে রেখে দেশটির বেশির ভাগ কোম্পানিই তাদের কর্মীদের বর্ষশেষের বোনাস হস্তান্তর করতে প্রস্তুত হচ্ছে।

চীনা কোম্পানিগুলো বছরের শেষ বোনাস বিতরণের জন্য এমন চমকপ্রদ উপায় যে এই প্রথমবার ব্যবহার করছে তা কিন্তু নয়। গত বছরও, একটি কোম্পানি তার কর্মীদের একটি গেম শোতে অংশ নিতে বলে। এরপর একটা নির্দিষ্ট সময় বলে দিয়ে তাঁদের যত খুশি টাকা তুলে নিতে বলা হয়।