জনমত সমীক্ষা বলছে, আসন কমবে বিজেপির

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির আসন কমবে। তবে পশ্চিমবঙ্গে বিজেপির আসন বাড়বে, কমবে কংগ্রেসের। শূন্য হতে পারে বাম দলের আসন। সম্প্রতি ইন্ডিয়া টুডে-কার্ভি ইনসাইটের এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

ওই সমীক্ষায় বলা হয়েছে, এবারের লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ এবার জিততে পারে ২৩৭টি আসন। গত নির্বাচনে পেয়েছিল ৩৩৬টি; অর্থাৎ ৯৯টি আসন কমছে। এর মধ্যে বিজেপির এককভাবে ছিল ২৮২টি আসন। সরকার গড়তে দরকার ২৭২টি আসন। এই সমীক্ষায় বলা হয়েছে, উত্তর প্রদেশে ব্যাপক ধস নামবে বিজেপির। ওই রাজ্যে মায়াবতীর বহুজন সমাজপার্টি এবং অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি জোট গড়ায় এই রাজ্যের ৮০টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে মাত্র ৫টি আসন। ২০১৪ সালের নির্বাচনে এই রাজ্য সমাজবাদী পার্টি ৫টি আসন পেলেও বহুজন সমাজবাদীর ভাগ্যে একটি আসনও জোটেনি। বিজেপি পেয়েছিল ৭২টি আসন।

অন্যদিকে এবিপি-সি-ভোটার আরেকটি সমীক্ষায় বলেছে, পশ্চিমবঙ্গের লোকসভার ৪২টি আসনের মধ্যে তৃণমূল পেতে পারে ৩৪টি আসন। গত নির্বাচনেও পেয়েছিল ৩৪টি আসন। সমীক্ষায় বলা হয়েছে, বিজেপি পেতে পারে ৭টি এবং কংগ্রেস মাত্র ১টি আসন। বাম দলের আসন না পাওয়ার কথা বলা হয়েছে এই সমীক্ষায়।

আজ শুক্রবার বিভিন্ন গণমাধ্যমে লোকসভা নির্বাচন নিয়ে এই দুই সমীক্ষা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এর আগে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ দলের নেতারা বলেন, পশ্চিমবঙ্গের ৪২টি আসনই এককভাবে তৃণমূল পাবে, পাশাপাশি বিজেপি ঘোষণা দিয়েছিল তারা জিতবে ২৩টি আসনে। রাজনৈতিক দলগুলো বলছে, নির্বাচনের এখনো ৩ মাস বাকি আছে। এই সমীক্ষার ফলাফল ঘুরে যাবে। কংগ্রেস ও বাম দলও পশ্চিমবঙ্গে আসন পাবে।

আগামী এপ্রিল-মে মাসে ভারতের লোকসভার ৫৪৩টি আসনের নির্বাচন হওয়ার কথা। এই ৫৪৩টি আসনের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের ৪২টি আসন। এই ৪২টি আসনের মধ্যে এখন তৃণমূলের রয়েছে ৩৪টি, কংগ্রেসের ৪টি, বিজেপির ২টি এবং সিপিএমের ২টি আসন।

অন্যদিকে ভারতের লোকসভার ৫৪২টি আসনের মধ্যে বিজেপির রয়েছে ২৮২টি, কংগ্রেসের মাত্র ৪৪টি। সেই হিসেবে বিজেপির নেতৃত্বাধীন এনডিএর ৩৩৬ এবং কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএর ৮১টি আসন।