তানজানিয়ায় ছয় শিশুর কান-দাঁত ছিন্ন মরদেহ উদ্ধার

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়াতে ছয় শিশুর  মরদেহ উদ্ধার করা হয়েছে। যাদের প্রত্যেকের কান ও দাঁত শরীর থেকে আলাদা করে নেওয়া হয়েছে। দেশটির কর্তৃপক্ষ বলছে, এটি জাদুবিদ্যায় বিশ্বাসকারীদের কাজ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলা নজোমবোতে সোমবার ওই লাশগুলো পাওয়া যায়। এসব শিশুদের রাতে নিজ  বাসা থেকে তুলে নিয়ে যাওয়া হয়। এদের কয়েকজনের বয়স দুই থেকে নয় বছরের মধ্যে।

নজোমবোর কমিশনার রুথ মসাফিরি বলেন, এই হত্যাকাণ্ডের পেছনে জাদুবিদ্যায় বিশ্বাসকারীরা জড়িত। তিনি জানান, ওই অঞ্চলে এমন কিছু মানুষ রয়েছেন যারা বিশ্বাস করেন শিশুদের অঙ্গপ্রত্যঙ্গ দিয়ে জাদু চর্চা করে সম্পদ ও সৌভাগ্যের অধিকারী হওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, গত ডিসেম্বরের শুরু থেকে ওই এলাকায় দশটির মতো শিশু নিখোঁজ হয়। যাদের মধ্যে চারজনকে জীবিত পাওয়া গিয়েছিল। পুলিশ এই ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার ব্যক্তি নিহতদের মধ্যে থাকা তিন শিশুর আত্মীয়।

যেসব শিশুদের তুলে নিয়ে যাওয়া হয়েছে তাদের প্রত্যেকের বাবা-মা ঘটনার দিন বাজারে খাবার বিক্রি করতে গিয়েছিলেন। রুথ মসাফিরি বলেন, এ জন্য তারা বরাবরই পিতা-মাতাদের প্রতি আহ্বান জানিয়ে আসছেন যেন তাঁরা তাঁদের শিশু সন্তানদের ভালোভাবে দেখে রাখেন।