ভেনেজুয়েলার বিরোধী নেতার দেশত্যাগে নিষেধাজ্ঞা

ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদো।
ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদো।

ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদোর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। একই সঙ্গে তাঁর ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দেশটিতে চলমান রাজনৈতিক সংকটের মধ্যে বিরোধী নেতা গুয়াইদোর ওপর সুপ্রিম কোর্টের খড়্গ নেমে এল।

প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে ‘অবৈধ’ দাবি করে বিরোধী নেতা গুয়াইদো গত সপ্তাহে নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্র ও ২০টির বেশি দেশ বিরোধী নেতা গুয়াইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

অন্যদিকে, মাদুরোর পক্ষে অবস্থান নিয়েছে রাশিয়াসহ তাঁর বিভিন্ন মিত্রদেশ।

মাদুরোবিরোধীরা আজ দেশটিতে আড়াই ঘণ্টার শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দিয়েছেন। বিক্ষোভে যোগ দিতে বিরোধীদের আহ্বান জানানো হয়েছে। এই কর্মসূচিতে গুয়াইদো অংশ নেবেন কি না, তা স্পষ্ট নয়।

উত্তর ও দক্ষিণ আমেরিকার ১৪টি দেশ ভেনেজুয়েলায় বাইরের কোনো শক্তির সামরিক হস্তক্ষেপের বিরোধিতা করেছে। তারা শান্তিপূর্ণ সমাধানের উপায় খুঁজতে বলেছে।

তবে যুক্তরাষ্ট্র আগেই জানিয়ে রেখেছে, ভেনেজুয়েলার বর্তমান সংকট সমাধানে সব ধরনের বিকল্পের কথাই তারা বিবেচনায় রেখেছে।

ভেনেজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওয়াশিংটন লাতিন আমেরিকার দেশটির সেনাবাহিনীকে ক্ষমতার শান্তিপূর্ণ পালাবদল মেনে নিতে আহ্বান জানিয়েছে।

ভেনেজুয়েলার শক্তিশালী সেনাবাহিনী এখন পর্যন্ত মাদুরোর প্রতি অনুগত রয়েছে।

১০ জানুয়ারি মাদুরো দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় বসলে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। গত বছর এক প্রশ্নবিদ্ধ নির্বাচনে জয়ী হন মাদুরো। বিরোধীরা প্রেসিডেন্ট মাদুরোর বৈধতা নিয়ে প্রশ্ন তুলে অবাধ ও স্বচ্ছ নির্বাচন দাবি করছে।