ব্রাসেলস মিশনে থেরেসা মে

ব্রাসেলসে যৌথ সংবাদ সম্মেলন করেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর লিও ভার্ডাকার ও ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। ছবি: রয়টার্স
ব্রাসেলসে যৌথ সংবাদ সম্মেলন করেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর লিও ভার্ডাকার ও ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। ছবি: রয়টার্স

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আজ বৃহস্পতিবার ব্রাসেলসে ইইউ শীর্ষ প্রতিনিধিদের সঙ্গে ব্রেক্সিট প্রক্রিয়ার অচলাবস্থা নিরসনে আবারও আলোচনায় বসবেন। তিনি ব্রাসেলসে ইউরোপীয় কমিশনের প্রধান জঁ ক্লদ ইয়ুঙ্কার, ব্রেক্সিট ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষের প্রধান আলোচক মাইকেল বার্নিয়ার এবং পরে ইউরোপীয় পার্লামেন্টের সভাপতি আন্তোনিও তাজানি ও ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের সঙ্গে বৈঠক করবেন।

ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী থেরেসা মে বিচ্ছেদ চুক্তির নতুন খসড়া তৈরি বা ব্রেক্সিট বাস্তবায়নের সময় বাড়িয়ে নিতে এবং যতক্ষণ না তথাকথিত ব্যাকস্টপ ব্যবস্থা নিয়ে সন্তোষজনক সমাধানের নিশ্চয়তা পাওয়া যায়, সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।

ইইউর সদস্য দেশ আয়ারল্যান্ডের সঙ্গে স্থল সীমান্তে তথাকথিত ‘ব্যাকস্টপ’ব্যবস্থা কী হবে—সেই সংশয় এখনো যুক্তরাজ্যের রয়ে গেছে। ব্যাকস্টপ ব্যবস্থার আওতায় দুই পক্ষের মধ্যে স্থায়ী বোঝাপড়া না হওয়া পর্যন্ত যুক্তরাজ্যের অংশ উত্তর আয়ারল্যান্ড প্রদেশ ও স্বাধীন দেশ আয়ারল্যান্ডের মধ্যে শান্তি বজায় রাখা ও ব্রিটিশ যুক্তরাজ্যের ঐক্যের স্বার্থে সীমান্তে নিয়ন্ত্রণ এড়াতে ব্রিটেনকে আপাতত ইইউর শুল্ক কাঠামোর মধ্যে রাখার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে ব্রিটেন অনির্দিষ্টকালের জন্য ইইউর সঙ্গে যুক্ত থেকে যাবে বলে অনেকে আশঙ্কা করছেন। ইইউ এ বিষয়ে একাধিক আশ্বাস দেওয়া সত্ত্বেও সেই সংশয় থেকে গেছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ইইউ জোটের সঙ্গে ভবিষ্যতের সম্পর্কের বিষয়ে কিছু চুক্তিতে পরিবর্তন ও শুল্কমুক্ত বাণিজ্যের জন্য চেষ্টা চালাবেন বলে মনে করা হচ্ছে। এতে করে ব্যাকস্টপ ব্যবস্থার প্রয়োজন পড়বে না। তবে এরই মধ্যে আয়ারল্যান্ডসহ ইইউ জোট সদস্যরা যুক্তরাজ্যের অনির্দিষ্টকাল পর্যন্ত জোটের শুল্কমুক্ত বাণিজ্যের আওতায় থাকার বিরোধিতা করেছেন।

ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক ব্রাসেলসে সফররত আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর লিও ভার্ডাকারের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ব্রেক্সিট সমর্থকদের সমালোচনা করে বলেছেন, কোনো ভবিষ্যৎ পরিকল্পনা ও রূপরেখা ছাড়াই যাঁরা বিচ্ছেদ চেয়েছেন, ভবিষ্যতে তাঁদের স্থান কোথায় হবে—তা নিয়ে তাঁর কৌতূহল রয়েছে। প্রধানমন্ত্রী থেরেসা মের সফরের এক দিন আগে ব্রাসেলসে ডোনাল্ড টাস্কের এই উক্তি ব্রিটিশ রাজনীতিতে ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে।

দীর্ঘ আড়াই বছরের চেষ্টার পর গত বছরের নভেম্বরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি সম্পাদনা করেন। কিন্তু ব্রিটিশ সংসদ এই প্রস্তাব মানতে অস্বীকার করেছে এবং প্রধানমন্ত্রী থেরেসা মেকে আবারও ব্রাসেলসে গিয়ে কিছু বিষয়ে বিকল্প ব্যবস্থা আদায় করার চেষ্টার কথা বলেছে।