রাজীব কুমারকে জেরায় সিবিআইর ১০ সদস্য

রাজীব কুমারকে জেরা করতে ১০ সদস্যের একটি দল গঠন করেছে সিবিআই। ছবি: ভাস্কর মুখার্জি
রাজীব কুমারকে জেরা করতে ১০ সদস্যের একটি দল গঠন করেছে সিবিআই। ছবি: ভাস্কর মুখার্জি

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করতে এবার সিবিআইয়ের বাছাই করা ১০ অফিসারকে নিয়ে গঠন করা হয়েছে একটি দল। এই দলের সদস্যরা ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ের সিবিআই দপ্তরে গিয়ে রাজীব কুমারকে জেরা করবে। এই দল গঠন করেছেন সিবিআই অধিকর্তা ঋষিকুমার শুক্ল।

গত রোববার বিকেলে কলকাতার সিবিআই কর্মকর্তারা পশ্চিমবঙ্গের চাঞ্চল্যকর সারদা ও রোজভ্যালি চিটফান্ড দুর্নীতি মামলার তদন্তের স্বার্থে রাজীব কুমারের বাসভবনে গেলে পুলিশ সেখানে বাধা দেয়। একপর্যায়ে পুলিশ হেনস্তাও করে সিবিআই কর্মকর্তাদের। তারপর কলকাতার পুলিশ জোরজবরদস্তি করে সিবিআই কর্মকর্তাদের পুলিশের গাড়িতে তুলে নিয়ে যায় শেক্‌সপিয়ার সরণি থানায়।

এই ঘটনার পর সোমবার সুপ্রিম কোর্টে সিবিআইর কাজে বাধাদান ও হেনস্তার অভিযোগে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে সিবিআই। মঙ্গলবার সেই মামলার শুনানির পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি গগৈর নেতৃত্বে গড়া বেঞ্চ জানিয়ে দেয় সিবিআই জেরা করতে পারবে রাজীব কুমারকে। তবে জেরাকালীন তাঁকে গ্রেপ্তার করতে পারবে না। সুপ্রিম কোর্ট আরও নির্দেশ দেয়, রাজীব কুমারকে জেরা করা হবে শিলংয়ে সিবিআই দপ্তরে।

জেরা করার জন্য সিবিআই দেশের অভিজ্ঞ ১০ সিবিআই কর্মকর্তাকে নিয়ে দিল্লিতে একটি দল গঠন করেছে। এই টিমে আছেন সিবিআইর ১ জন পুলিশ সুপার, ৩ জন অতিরিক্ত পুলিশ সুপার, ৩ জন ডিএসপি এবং ৩ জন ইন্সপেক্টর পদমর্যাদার কর্মকর্তা। এ ছাড়াও থাকবেন সারদা তদন্তের দায়িত্বে থাকা জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তব এবং ডিএসপি তথাগত বর্ধনও। সিবিআই দিল্লি, লক্ষ্ণৌ ও ভোপালের সিবিআই দপ্তর থেকে এই অভিজ্ঞ অফিসারদের নিয়োগ করেছে। আগামীকাল শুক্রবার এঁদের কলকাতায় আসার কথা। এখান থেকেই তাঁরা শিলং যাবেন। তবে কবে জেরার তারিখ নির্ধারিত হবে সিবিআই এখনো ঠিক তা ঠিক করেনি। এই নিয়ে আজ বৃহস্পতিবার বৈঠক হয়েছে সিবিআইর কলকাতা দপ্তরে। তবে পুলিশ কমিশনার সিবিআইকে একটি চিঠি লিখে জানিয়েছেন, তিনি শিলংয়ে গিয়ে ৮ ফেব্রুয়ারি সিবিআইর মুখোমুখি হতে রাজি আছেন। যদিও এ ব্যাপারে এখনো কিছু বলা হয়নি সিবিআই দপ্তর থেকে।