ক্ষোভের হাওয়ায় উত্তর-পূর্ব ভারত সফরে মোদি

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে তুমুল ক্ষোভের মধ্যেই আজ শুক্রবার উত্তর–পূর্ব ভারতে দুদিনের সফরে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অরুণাচল প্রদেশ, আসাম ও ত্রিপুরায় বিভিন্ন সরকারি কর্মসূচিতে অংশ নেবেন তিনি।

বাংলাদেশ, পাকিস্তান আর আফগানিস্তানের অমুসলিম শরণার্থীদের জন্য শর্ত সাপেক্ষে নাগরিকত্ব দিতে চায় ভারতের বিজেপি সরকার। আর এ বিষয় নিয়েই শুরু হয়েছে উত্তর–পূর্বাঞ্চলজুড়ে ব্যাপক ক্ষোভ।
সামনে ভারতের লোকসভা নির্বাচন। উত্তর–পূর্ব ভারতেই রয়েছে লোকসভার ৫৪৫টির মধ্যে ২৫টি আসন। সেই আসনগুলোকে পাখির চোখ করেছে বিজেপি। কিন্তু নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ভূমিপুত্রদের ক্ষোভ চিন্তায় ফেলেছে বিজেপির নেতৃত্বকে।

ক্ষোভ মেটাতে বেশ কিছু উন্নয়নমূলক কর্মসূচি রয়েছে মোদির এই সফরে। এখন পর্যন্ত সরকারি সূত্রে খবর, আজ রাতেই গুয়াহাটি আসছেন প্রধানমন্ত্রী।
কাল শনিবার সকালে মোদি উড়ে যাবেন অরুণাচল প্রদেশে। সেখানে একটি গ্রিন ফিল্ড বিমানবন্দরের কাজ শুরু হবে তাঁর হাত ধরে। জলবিদ্যুৎসহ একাধিক প্রকল্প উদ্বোধনের কাজ রয়েছে। 
অরুণাচল থেকে ঝটিকা সফর শেষে ফের গুয়াহাটি আসবেন মোদি। আসামের চাংসারিতে রয়েছে প্রধানমন্ত্রীর মূল অনুষ্ঠান।

দিল্লির মতোই আসামে হচ্ছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স। অত্যাধুনিক এই চিকিৎসাকেন্দ্রের কাজ শুরু হবে মোদির হাত ধরে।

প্রধানমন্ত্রী ব্রহ্মপুত্রের ওপর ছয় লেনের সড়কবিশিষ্ট একটি সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। নুমুলিগড় তেল শোধনাগারের একটি জৈব-ডিজেল প্রকল্পসহ একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

গুয়াহাটি থেকে মোদি উড়ে যাবেন ত্রিপুরার রাজধানী আগরতলায়। বিকেল ৩টা ২০ মিনিটে আগরতলা বিমানবন্দরে নামবে তাঁর বিশেষ বিমান। ত্রিপুরার প্রয়াত জনজাতি মহারাজা বীর বিক্রমের মূর্তি বিমানবন্দরে উন্মোচন করবেন তিনি।
ত্রিপুরায় বিজেপি ক্ষমতায় আসার পর আগরতলা বিমানবন্দরের নামও এমবিবি বিমানবন্দর করা হয়েছে। মহারাজাকে সম্মান জানিয়ে রাজ্যে জনজাতিদের মন জয় করা এর উদ্দেশ্য।

এরপর আগরতলার স্বামী বিবেকানন্দ স্টেডিয়ামে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মূল অনুষ্ঠান। সেখান থেকে ত্রিপুরার গর্জি থেকে বিলোনিয়া রেলপথের সূচনা করবেন মোদি। এ ছাড়া রয়েছে একাধিক প্রকল্প। জনসভায়ও ভাষণ দেবেন তিনি। মাত্র দুই ঘণ্টার সফর শেষে বিকেলেই আগরতলা থেকে দিল্লি উড়ে যাবেন মোদি।

প্রধানমন্ত্রীর এই সফর ঘিরে এখন তিন রাজ্যই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। তাঁর সফর সফল করতে বিজেপি শাসিত তিন রাজ্যের প্রশাসনিক কর্তাদের পাশাপাশি দলটির নেতাদেরও ব্যস্ততা এখন তুঙ্গে।