নেহরু কেন কোটে গোলাপ গুঁজতেন?

জওহরলাল নেহরু
জওহরলাল নেহরু

ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু তাঁর কোটে সব সময় একটি গোলাপ গুঁজে রাখতেন। এ নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। কারও কারও ধারণা, গোলাপ নেহরুর প্রিয় ফুল ছিল। ভারতের বিরোধী দল কংগ্রেস এত দিনে বিষয়টি পরিষ্কার করেছে। স্ত্রীর স্মরণে নেহরু প্রতিদিনই তাঁর কোটে একটি করে তাজা গোলাপ গুঁজে রাখতেন বলে জানিয়েছে দলটি।

৭ ফেব্রুয়ারি গোলাপ দিবসে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে কংগ্রেসের অ্যাকাউন্টে নেহরুর একটি ছবিসহ পোস্টটি করা হয়। এতে বলা হয়, ‘পণ্ডিত জওহরলাল নেহরু স্ত্রী কমলা নেহরুর স্মরণে প্রতিদিন নিজের কোটে একটি তাজা গোলাপ গুঁজে রাখতেন। দীর্ঘ অসুস্থতার পর কমলা ১৯৩৮ সালে মারা যান।’

ইনস্টাগ্রামে কংগ্রেস পোস্টটি করার পরপরই এতে হাজারো লাইক আর কমেন্ট পড়ে। এক ব্যবহারকারী লিখেছেন, ‘শ্রদ্ধা, ভালোবাসা আর শান্তি।’ অপর এক ব্যবহারকারী ‘গোলাপ ও হৃদয়ের’ ইমোজি পোস্ট করেছেন কমেন্টে।

কংগ্রেস এবারই প্রথম পুরোনো দিনের ছবি নিয়ে হাজির হলো না। এর আগে গত ২০ ডিসেম্বর সোনিয়া গান্ধীর অপেক্ষাকৃত তরুণ বয়সের ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে দলটি। ওই ছবিতে দেখা যায়, দাদি ইন্দিরা গান্ধীর সঙ্গে খেলায় মেতে উঠেছেন শিশু প্রিয়াঙ্কা।