জলবায়ুই এখন বিশ্বের সবচেয়ে উদ্বেগের বিষয়

প্রতীকী ছবি (এএফপি)
প্রতীকী ছবি (এএফপি)

বিশ্বে দিন দিন সন্ত্রাসবাদ ও সাইবার হামলা নিয়ে উদ্বেগ বাড়ছে। তবে এসবের চেয়েও জলবায়ু পরিবর্তনই সবচেয়ে উদ্বেগের বিষয়। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

গত বছরের মে থেকে আগস্ট পর্যন্ত ২৬টি দেশে পিউ রিসার্চ সেন্টার জরিপটি পরিচালনা করেছে। এতে অংশ নিয়েছেন ২৭ হাজার ৬১২ জন।

গত রোববার পিউ রিসার্চের ওয়েবসাইটে প্রকাশিত জরিপ প্রতিবেদনে বলা হয়, ওই ২৬ দেশের ১৩টি দেশেরই লোকজন বলেছেন, জলবায়ু পরিবর্তন তাঁদের কাছে সবচেয়ে উদ্বেগের বিষয়। মোটের ওপর এই হার ৬৭ শতাংশ। আট দেশের লোকজন বলেছেন, তাঁরা সন্ত্রাসবাদ নিয়ে উদ্বিগ্ন। আর সাইবার হামলা নিয়ে শঙ্কিত চার দেশের মানুষ। এ ছাড়া যুক্তরাষ্ট্রের শক্তি ও প্রভাব, রাশিয়ার শক্তি ও প্রভাব, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি এবং বৈশ্বিক অর্থনীতির গতিপ্রবাহও কোনো কোনো দেশের মানুষের উদ্বেগের কারণ।

প্রতিবেদনে জানানো হয়, ২০১৩ সালের পর থেকে জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ বাড়ছে। যুক্তরাষ্ট্র, মেক্সিকো, ফ্রান্স, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, কেনিয়াসহ ১৩ দেশে এই বিষয় নিয়ে উদ্বেগ সবচেয়ে বেশি। জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়াসহ ১০ দেশের লোকজন যুক্তরাষ্ট্রের শক্তি ও প্রভাবকে বড় হুমকি বলে মনে করেন। মোটের হিসাবে, এই হার ৪৫ শতাংশ। ২০১৩ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময় পিউ রিসার্চের এ ধরনের জরিপে ২৫ শতাংশ লোক যুক্তরাষ্ট্রের শক্তি ও প্রভাবকে হুমকি বলে মনে করতেন।

প্রতিবেদনে আরও বলা হয়, জরিপে অংশ নেওয়া ৬২ শতাংশ লোক সন্ত্রাসবাদকে গুরুতর উদ্বেগের বিষয় বলে মনে করেন। ৬১ শতাংশ সাইবার হামলা নিয়ে উদ্বিগ্ন। উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ৫৫ শতাংশ লোক। বৈশ্বিক অর্থনীতির গতিপ্রবাহ নিয়ে উদ্বিগ্ন ৫০ শতাংশ লোক। রাশিয়ার শক্তি ও প্রভাব নিয়ে উদ্বিগ্ন ৩৬ শতাংশ লোক। আর চীনের শক্তি ও প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ৩৫ শতাংশ।